ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আষাঢ় ১৪২৯, ৩০ জুন ২০২২, ২৯ জিলকদ ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

পিকে’র পাশে কলকাতার লেখক-শিল্পীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪
পিকে’র পাশে কলকাতার লেখক-শিল্পীরা ছবি: সংগৃহীত

কলকাতা: আমির খানের আলোচিত সমালোচিত পিকে সিনেমার পাশে দাঁড়ালেন কলকাতার লেখক-শিল্পীরা।

মঙ্গলবার (৩০ ডিসেম্বর) গণতান্ত্রিক লেখক শিল্পী সঙ্ঘ, আইপিটিএ (পশ্চিমবঙ্গ), পশ্চিমবঙ্গ আদিবাসী ও লোকসংস্কৃতি সঙ্ঘ এবং জনবাদী লেখক সঙ্ঘ এক যৌথ বিবৃতিতে জানায়, পিকে সিনেমা প্রদর্শনে ভাঙচুর, বিশৃঙ্খলার দায়ে অভিযুক্তদের প্রতি কড়া ব্যবস্থা নিতে হবে সরকারকে।



পিকে সিনেমায় দেবতা ও ধর্মগুরুদের নিয়ে মজা করা হয়েছে- এই অভিযোগ তুলে আগেই হুমকি দিয়েছিল বজরং দল, বিশ্ব হিন্দু পরিষদ ও অল ইন্ডিয়া মুসলিম পারসোনাল ল বোর্ড। এর পর উত্তেজনা বাড়ে বিজেপি নেতা সুব্রহ্মণ্যম স্বামীর মন্তব্যের পর।

সুব্রহ্মণ্যম স্বামী একটি সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখেন, পিকে সিনেমায় টাকা ঢেলেছে পাকিস্তানের আইএসআই। তিনি দাবি করেন, দুবাই থেকেও এসেছে অর্থ। ‌

পশ্চিমবঙ্গের লেখক ও শিল্পীদের সংগঠনগুলির পক্ষ থেকে বলা হয়েছে, পিকে সিনেমায় মোটেই কোনো নির্দিষ্ট ধর্মের বিরুদ্ধে কিছু বলা হয় নি। ‌ ধর্মের নামে যারা সাধারণ মানুষকে প্রতারণা করছে, তাদের বিরুদ্ধে বলা হয়েছে। ‌

সংগঠনগুলির আরও দাবি করেছে, গণতান্ত্রিক রাষ্ট্রে প্রত্যেক মানুষের অধিকার আছে তার দৃষ্টিভঙ্গি প্রকাশ করার। চলচ্চিত্র থেকে শুরু করে যে কোনো মাধ্যমেরই এই অধিকার রয়েছে।

তারা সরকারের কাছে এ ধরনের অশান্তি সৃষ্টিকারী ব্যক্তি ও সংগঠনের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

অন্যদিকে কলকাতায় সংস্কৃতির প্রাণকেন্দ্র আকাদেমি অফ আইন আর্টসের সামনের ছাতিমতলায় পিকের সমর্থনে শুক্রবার (২ জানুয়ারি) কলকাতার একাধিক সংগঠন মাঠে নামছে। সঙ্গে থাকছেন কলকাতার বুদ্ধিজীবীরা।

ভাষা ও চেতনা সমিতির পক্ষ থেকে এ খবর জানা হয়েছে। শুধু পিকে নয়, জাতীয় পুরস্কারপ্রাপ্ত পরিচালক আনন্দ পট্টবর্ধনের তথ্যচিত্র ‘রাম কে নাম পার’ প্রদর্শন বন্ধের বিরুদ্ধেও শুক্রবার পথে নেমে প্রতিবাদ জানানো হবে বলে জানা যায়।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa