ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

হোলির বাজারে চীনা রঙের সঙ্গে পাল্লা দিচ্ছে ভেষজ আবির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৫ ঘণ্টা, মার্চ ৩, ২০১৫
হোলির বাজারে চীনা রঙের সঙ্গে পাল্লা দিচ্ছে ভেষজ আবির ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: আগামী ৫ মার্চ দোল এবং ৬ মার্চ হোলি উৎসব পালিত হবে কলকাতায়।

দোল এবং হোলির ঠিক আগে তাই জমে উঠেছে কলকাতার রঙের বাজার।

প্রতিবারের মতোই কলকাতার বিভিন্ন প্রান্তে বসেছে হোলির বাজার।

রঙের বাজারে এবার বিভিন্ন কার্টুন চরিত্রের পিচকিরি। হাজির ছোটদের পছন্দের ছোটা ভীম, স্কুবিডু, ডোরেমন, পোকেমন, পাওয়ার পাফ গার্লস কিংবা বেন ১০ পিচকিরি। ক্রেতাদের কথায় এবার দাম বেড়েছে পিচকিরির। এরই সঙ্গে বাজারে হাজির নানা রঙের টুপিও।

এবার রঙের বাজার মাতিয়ে দিয়েছে চীনা স্প্রে রঙ। বিগত কয়েক বছর ধরে দোলের সময় মুখ থেকে চুল সম্পূর্ণ রূপে রঙ করার প্রবণতা শুরু হয়। এই স্প্রে রঙ দিয়ে সেই কাজ আরও ভাল ভাবে করা যাবে বলে মনে করছেন বিক্রেতারা। আবার এই রঙ খুব দ্রুত তুলেও ফেলা যাবে।

তবে এই রঙের বেশি ব্যবহারে শরীরের ক্ষতি হতে পারে বলে মনে করছেন চিকিৎসকরা।

রঙের ব্যবহার নিয়ে সচেতনতা বৃদ্ধির ফলে অনেকেই বর্তমানে শুধুমাত্র আবিরের ব্যবহার করে থাকেন। পলাশ, জুঁই প্রভৃতি ফুল এবং নিম পাতা থেকে যে ভেষজ আবির তৈরি হয় বাজারে এসেছে সেই আবিরও। কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয় এই আবির তৈরি করে।

এই ধরনের আবিরের চাহিদাও প্রচুর। ক্রেতাদের অনেকেরই অভিযোগ চাহিদা অনুযায়ী জোগান নেই ভেষজ আবিরের। যাদবপুর বিশ্ববিদ্যালয় ছাড়াও বেশ কিছু সংগঠন এই আবির তৈরি করা শুরু করেছে।

বিক্রেতাদের মতে এই বছরের ভেষজ আবিরের চাহিদা বেশ কয়েক গুন বেড়েছে। তবে দাম রাসায়নিক আবিরের সমান হলে চাহিদা আরও বাড়বে বলে তারা মনে করেছেন।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, মার্চ ০৩ , ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad