ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

উইকিলিকস’র মার্কিন কূটনীতিকের গোপন তথ্য ফাঁস, বিপাকে তৃণমূল

রক্তিম দাশ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১১

কলকাতা: মাওবাদী সঙ্গ, রাজ্যভাগকারি মোর্চার সমর্থন, কুপন কেলেঙ্কারি, কালো টাকার বির্তকের পর এবার উইকিলিকস কর্তৃক কলকাতায় নিযুক্ত মার্কিন কনসাল জেনারেলের পাঠানো গোপন বার্তা ফাঁসের ঘটনায় রাজ্য রাজনীতি এখন বেশ ব্যাকফুটে তৃণমূল। বির্তক যেন তাদের পিছু ছাড়ছে না।



উইকিলিকসের ফাঁস করা তথ্যে বলা হয়েছে, ‘পশ্চিমবঙ্গের বামফ্রন্ট সরকারের তুলনায় মমতার নেতত্বাধীন জোট সরকার মাকির্নিদের অনেক ভালো বন্ধু হতে পারে। ’

মমতা ব্যানার্জিকে রাজ্যের ভাবী মুখ্যমন্ত্রী উল্লেখ করে তার সর্ম্পকে খোঁজ খবর নিতে মার্কিন প্রশাসনকে অনুরোধ জানিয়ে  ২০০৯ এর ২০ অক্টোবর বার্তা পাঠিয়েছিলেন কলকাতার যুক্তরাষ্ট্রের কনসাল জেনারেল বেথ পেইন।

বার্তায় বেথ পেইন আরও লিখেছেন, মমতা ব্যানার্জি রেলের পয়সা প্রচুর নিয়ে আসছেন তার নিজের রাজ্যে।

এর শেষ পরিচ্ছেদে লেখা হয়েছে, তার দলের প্রকাশ্য ঘোষণার মধ্যে কোনো মার্কিন বিরোধীতা নেই। কনসুলেটের কর্মকর্তাদের সঙ্গে তার দলের যোগাযোগ আছে।

এই গোপন বার্তাটি রাজ্যের নির্বাচনের আগে ফাঁস করে দিয়ে উইকিলিকস ভোটের আগে নতুন করে বির্তক সৃষ্টি করেছে।

গতকাল এই খবরটি প্রচারিত হওয়ার সঙ্গে সঙ্গে শাসকদল সিপিএম সমালোচনামুখর হয়ে উঠেছে। তারা বলছে, নির্বাচনে বামদের হারানোর জন্য মার্কিনি টাকা কাজ করছে।

সিপিএম বলছে, ভারতের বামরা বরাবরই মার্কিন সাম্রাজ্যবাদের ঘোরতর বিরোধী। সম্প্রতি ভারত-যুক্তরাষ্ট্রের পরমানু চুক্তির বিরোধীতা করে তারা প্রথম ইউপিএ সরকারের ওপর থেকে সমর্থন প্রত্যাহার করে।

আর ঠিক এই কারণেই তারা মনে করে যুক্তরাষ্ট্র চায় না ভারতে কোথাও বামরা ক্ষমতায় থাকুক। তাই তারা রাজ্যে তৃণমূলকে বন্ধু মনে করছে।

বৃহস্পতিবার এই বার্তাটি ফাঁস হওয়ার পর তৃণমুল-কংগ্রেস জোট এই নিয়ে এখনও কোনো মন্তব্য করেনি।

বামফ্রন্ট সভাপতি বিমান বসু তীব্র প্রতিক্রিয়া জানিয়ে আজ শুক্রবার বলেছেন, মার্কিনিদের নির্দেশেই শেষ মুহূর্তে তৃণমূল-কংগ্রেস জোট হয়েছে। পশ্চিমবঙ্গের রাজনীতি কেমন হবে তা ঠিক করে দিচ্ছে যুক্তরাষ্ট্র।

রাজ্যের মন্ত্রী গৌতম দেব বলেছেন, ভারতের মতো একটি স্বাধীন দেশের অঙ্গরাজ্যের ভোটে কি যুক্তরাষ্ট্র হস্তক্ষেপ করতে পারে? এটা নিয়ে আমি প্রধানমন্ত্রীকে জিজ্ঞেস করবো।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa