ঢাকা, মঙ্গলবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৫ জুন ২০২৪, ১৭ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতা-ঢাকা-আগরতলা বাসরুটের পরীক্ষামূলক যাত্রা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৯ ঘণ্টা, জুন ১, ২০১৫
কলকাতা-ঢাকা-আগরতলা বাসরুটের পরীক্ষামূলক যাত্রা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: কলকাতা-ঢাকা-আগরতলা বাসরুটের পরীক্ষামূলক যাত্রা শুরু হলো।

সোমবার (০১ জুন) সকালে কলকাতার সল্টলেকের করুণাময়ী বাস টারমিনাল থেকে ১২ জন ভারতীয় প্রতিনিধি নিয়ে একটি বাস পরীক্ষামূলক যাত্রা শুরু করেছে।



রাস্তার অবস্থা, যাত্রী পরিসেবা এবং সামগ্রিক ব্যবস্থাপনা পরীক্ষা করে দেখতেই এ যাত্রা বলে জানান দায়িত্বপ্রাপ্ত শ্যামলী পরিবহন কর্তৃপক্ষ অবনি ঘোষ।

এ বাসরুটে প্রায় এক হাজার কিলোমিটার দূরত্বের কলকাতা-আগরতলার যাত্রা কমে ৫১৩ কিলোমিটারে পরিণত হবে। কলকাতা থেকে ঢাকা হয়ে  আগরতলা যাওয়ার নতুন পথে প্রায় ১৯ ঘণ্টা সময় লাগবে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বেনাপোল সীমান্তে বাংলাদেশের একটি প্রতিনিধি দল বাসটিকে স্বাগত জানাবেন। সেখান থেকে বাংলাদেশের চার জন প্রতিনিধি এ যাত্রার সঙ্গী হবেন। অন্যদিকে আগরতলায় বাসটিকে স্বাগত জানাবে ত্রিপুরা সরকারের প্রতিনিধিরা।

এ রুটের যাত্রীদের ট্রানজিট ভিসা লাগবে বলে জানা গেছে। সপ্তাহের সোম, বুধ এবং শুক্রবার ভারতীয় সময় বেলা ২টায় কলকাতা থেকে ছেড়ে আসবে বাসটি। ঢাকায় এক ঘণ্টা ও আগরতলার আগে উজান ঘাটিতে এক ঘণ্টা বিরতি দিয়ে পরের দিন সকাল ৭টায় আগরতলা পৌঁছবে বাসটি। ‍এরপর আগরতলা থেকে ভারতীয় সময় সকাল ১০টায় আবার কলকাতার উদ্দেশে রওনা করবে বাসটি।

আনুষ্ঠানিকভাবে ঘোষণা না হলেও দুই হাজার ভারতীয় রুপির মধ্যেই বাসভাড়া থাকবে বলে জানা গেছে। যা কলকাতা-আগরতলা বিমান ভাড়ার থেকে অনেকটাই কম।

আগামী ৪ জুন পশ্চিমবঙ্গের প্রশাসনিক ভবন ‘নবান্ন’ থেকে এই বাসরুটটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

বাংলাদেশ সময়: ১৩০৫ ঘণ্টা, জুন ০১, ২০১৫
ভিএস/এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।