ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

পাহাড় ধসে ক্ষতি: উদ্ধার কাজে সেনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জুলাই ২, ২০১৫
পাহাড় ধসে ক্ষতি: উদ্ধার কাজে সেনা ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: প্রবল বৃষ্টিপাতের ফলে পশ্চিমবঙ্গের দার্জিলিং জেলায় ব্যাপক পাহাড় ধসের ঘটনায় আক্রান্ত মানুষদের উদ্ধারের জন্য সেনা জওয়ানদের নামানো হলো। ধসে আক্রান্ত মানুষদের উদ্ধারের কাজে বিশেষ ‘টাস্ক ফোর্স’ গঠন করেছে ভারতীয় সেনা বাহিনী।



বুধবার (০১ জুলাই) রাত থেকেই পশ্চিমবঙ্গের পাহাড়ি অঞ্চলে সেনা জওয়ানরা উদ্ধার কাজ শুরু করেন। ৬০ জনের এক একটি দলে বিভক্ত হয়ে তারা বিভিন্ন জায়গায় উদ্ধার কাজ চালাচ্ছেন। সেনাবাহিনীর প্রকৌশলীরাও এ বিশেষ ‘টাস্ক ফোর্সে’ আছেন।

টানা বৃষ্টির ফলে ব্যাপক ধসে বিধ্বস্ত দার্জিলিংসহ গোটা অঞ্চল। এর মধ্যে কালিম্পং, মিরিখসহ বেশ কিছু জায়গাও রয়েছে। এ এলাকাগুলোর সমতলের সঙ্গে স্বাভাবিক যোগাযোগ ব্যবস্থা বন্ধ হয়ে গেছে। বিধ্বস্ত এলাকার উদ্দেশে রওয়ানা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজু। এখন পর্যন্ত ৩৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

গোটা পাহাড়ি এলাকায় বেশ কিছু সেতু ভেঙে যোগাযোগ ব্যবস্থা সম্পূর্ণ বিপর্যস্ত হয়ে পড়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত বৃহস্পতিবার (০২ জুলাই) আবার নতুন করে ধস নেমেছে দার্জিলিং এলাকায়।

সেনাদের সঙ্গে আছে খাবার, চিকিৎসার উপকরণ ও অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী। কলকাতায় ভারতীয় সেনার পূর্বাঞ্চলীয় সদর দফতর থেকে এ খবর জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, জুলাই ০২, ২০১৫
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।