ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাংলাদেশ ঘুরতে মমতার ভ্রমণ ভাতা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৫
বাংলাদেশ ঘুরতে মমতার ভ্রমণ ভাতা

ঢাকা: পশ্চিমবঙ্গের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা পাচ্ছেন বিশেষ ভ্রমণ ভাতা। চাকরি জীবনের প্রতি ১০ বছরে প্রাপ্ত এ ভাতায় বেড়ানো যাবে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশ।

পূজার আগে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এ ঘোষণায় খুশি সরকারি কর্মকর্তা-কর্মচারীরা।

বাংলাদেশে ভ্রমণেচ্ছুদের জন্যও এটি একটি বড় সুযোগ। বিভিন্ন পর্যটন কেন্দ্র ও ভ্রমণস্থানগুলো ঘুরে দেখতে এবং রাজ্যের সরকারি কর্মকর্তা-কর্মচারীদের উৎসাহ দিতেই এ সুযোগ মমতার।

পশ্চিমবঙ্গের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা প্রতি ১০ বছরে একবার এ বিশেষ ভ্রমণ ভাতা পাবেন। আর প্রতি পাঁচ বছরে রাজ্যের মধ্যে ভ্রমণেও রয়েছে এই ভাতা সুবিধা।

মমতার এ ঘোষণায় বাংলাদেশ ছাড়াও রয়েছে থাইল্যান্ড, মানায়নমার, পাকিস্তান, মালদ্বীপ, সিঙ্গাপুর, নেপাল, ভুটানের নাম। একই সুবিধা পাওয়া যাবে এসব দেশ ভ্রমণে।

ভ্রমণ ভাতার এ সুবিধাকে সাধুবাদ জানাচ্ছেন পশ্চিমবঙ্গবাসী। তারা মনে করছেন, মমতার এ পদক্ষেপ বেশ জনপ্রিয়তা পাবে। সেই সঙ্গে বাংলাদেশসহ প্রতিবেশী দেশ বিষয়ে জ্ঞানলাভ ও ঘুরে দেখায় আগ্রহ বাড়বে।

এছাড়া জানুয়ারি-২০১৬ থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতাও চালু করছেন মমতা। তবে এ ১০ শতাংশ ভাতা ঘোষণা দেওয়ার পরও কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের সঙ্গে পশ্চিমবঙ্গের সরকারি চাকরিজীবীদের মহার্ঘ ভাতার পার্থক্য ৪৪ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০১৫
আইএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।