ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতায় বাংলাদেশ ভ্রমণের উৎসাহ, দূতাবাসে ভিড়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
কলকাতায় বাংলাদেশ ভ্রমণের উৎসাহ, দূতাবাসে ভিড় ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: পূজার মৌসুমে বাংলাদেশ ভ্রমণের ঢল লেগেছে কলকাতায়। কলকাতা উপ দূতাবাসের ভিসার আবেদনের লাইন দেখে একথাই মনে হবে।

পূজার ছুটিতে অনেকেই বাংলাদেশ ভ্রমণের পরিকল্পনা করছেন।

বাংলাদেশে আত্মীয়-স্বজনদের সঙ্গে দেখা করা সঙ্গে বাংলাদেশের পূজা দেখার জন্যই বিপুলসংখ্যক মানুষ বাংলাদেশের ভিসার আবেদন করছেন বলে তাদের সঙ্গে কথা বলে জানা যায়।

কলকাতাস্থ বাংলাদেশ উপ দূতাবাসে খবর নিয়ে জানা যায়, প্রতিদিন কলকাতা উপ দূতাবাসে প্রায় ১ হাজার বা তার অধিক ভিসার আবেদন জমা পড়ছে। এর মধ্যে ভ্রমণ সংক্রান্ত আবেদনই বেশি।

আবেদনকারীরা অভিযোগ করেছেন বাইরের লম্বা লাইনের সুযোগ নিয়ে কয়েকজন দালাল বাড়তি অর্থের বিনিময়ে তাড়াতাড়ি ভিসা পাইয়ে দেওয়ার প্রলোভন দিচ্ছে।

উপ দূতাবাস কর্তৃপক্ষ জানায়, এ ধরনের প্রলোভন থেকে ভিসা আবেদনকারীদের দূরে থাকতে বলা হচ্ছে। ভিসা আবেদনকারীদের দ্রুততার সাথে ভিসা দেওয়ার চেষ্টা করছে উপ দূতাবাস।

কেন বাংলাদেশ ভ্রমণে যেতে চাইছেন জানতে চাইলে আবেদনকারীরা জানান, কলকাতাসহ পশ্চিমবঙ্গের পূজা দেখে তারা অভ্যস্ত, তাই এ বছর বাংলাদেশের পূজা দেখতে চান। আর বাংলাদেশে থাকা আত্মীয়-স্বজনদের সঙ্গে সময় কাটানোর আনন্দ তো আছেই।

বয়োজ্যেষ্ঠ নাগরিকরাই নয় বহু তরুণ বাংলাদেশের পূজা দেখতে উৎসাহী। এদের মধ্যে অনেকেই প্রথম বাংলাদেশ যাচ্ছেন, অনেকে আবার জানিয়েছেন এটাই তাদের প্রথম বিদেশ সফর। তাই প্রথম সফরকে স্মরণীয় করে রাখতে পূজার সময়টাকেই বেছে নিয়েছেন তারা।

বাংলাদেশ ভ্রমণের উৎসাহের আরও একটি কারণ উপ দূতাবাসের কর্মকর্তাদের সহযোগিতামূলক মনোভাব। কর্মকর্তাদের সহৃদয় সহযোগিতার ফলে ভিসা আবেদনকারীদের পক্ষে ভ্রমণের পরিকল্পনা অনেক সহজ হচ্ছে বলেও জানান আবেদনকারীরা।

ধারণা করা হচ্ছে আগামী দিনে বিভিন্ন উৎসব উপলক্ষে পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশ ভ্রমণে যাওয়া মানুষের সংখ্যা আরও বৃদ্ধি পাবে। যদিও ভিসা আবেদনের যথেষ্ট চাপ পড়েছে উপ দূতাবাসের ভিসা বিভাগে। তবুও হাসি মুখে এই কাজ করে যাচ্ছেন বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রতিটি কর্মকর্তা। আর সেই হাসিতেই আমন্ত্রণের আভাস পাচ্ছেন ভ্রমণ পিপাসুরা।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৫
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।