ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

অনিচ্ছুক কৃষকদের জমি ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, জুন ২৮, ২০১১
অনিচ্ছুক কৃষকদের জমি ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু

কলকাতা: ক্ষমতায় আসলে সিঙ্গুরের অনিচ্ছুক কৃষকদের জমি মালিকানা ফিরত দেবেন বলে প্রতিশ্রুতি দিয়েছিলেন মমতা ব্যানার্জি। মুখ্যমন্ত্রীর হওয়ার পর তার জন্য বিধানসভায় বিলও পাশ করেন তিনি।

কিন্তু টাটারা প্রথমে হাইকোর্টে পরে সুপ্রিম কোর্টে যায়। এই জটিলতার মধ্যে মঙ্গলবার থেকেই অনিচ্ছুক কৃষকদের জমি ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করছে রাজ্য সরকার।

এদিন বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত এই নিয়ে সরকারি পর্যায়ে একটি বৈঠক অনুষ্টিত হয় চূঁচুড়া বিডির কার্যালয়ে। এই সময় উপস্থিত ছিলেন কৃষি জমি রক্ষা কমিটির নেতা ও হরিপালের বিধায়ক বেচারাম মান্নাসহ অন্য নেতৃরা।

বৈঠক সূত্রে জানা যায়, জমি মালিকানা ফিরত নেওয়ার জন্য এখন পর্যন্ত ৯৩২টি আবেদনপত্র জমা পড়েছে। এর মধ্যে জমি নিয়ে শরিকি বিবাদ নেই এমন আবেদনের সংখ্যা ১৩০টি। সিদ্ধান্ত হয়, এর মধ্যে খতিয়ে দেখে ৫ থেকে ১০টি আবেদনপত্র অনুসারে মঙ্গলবার জমির মালিকানা ফিরত দেওয়া হবে অনিচ্ছুক কৃষকদের।

আরও জানা যায়, হুগলীর জেলাশাসক উপস্থিত থেকে নিজে হস্তান্তর করবেন অনিচ্ছুক কুষকদের জমি। এর জন্য প্রকল্প এলাকার মধ্যে অনুসারির শিল্পের জন্য নেওয়া অব্যবহৃত জমিকে চিহ্নিত করা হয়েছে।

তবে শেষ পর্যন্ত কিছু প্রশাসনিক অসুবিধার কারণে মঙ্গলবার জমির মালিকানা হস্তান্তর করা সম্ভব হয়নি।

বাংলাদেশ সময়: ০৩৪০ ঘণ্টা, জুন ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।