ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গের বিধানসভায় বিধানপরিষদের প্রস্তাব পেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৩ ঘণ্টা, জুন ২৮, ২০১১

কলকাতা: পশ্চিমবঙ্গে বিধানপরিষদ ফিরিয়ে আনার প্রস্তাব পেশ হল মঙ্গলবার রাজ্য বিধানসভায়। সরকারের পক্ষ থেকে পরিষদীয় মন্ত্রী পার্থ চ্যাটার্জি দুপুর ২টা নাগাদ এই প্রস্তাবটি পেশ করেন।



তবে এই প্রস্তাবটি এদিন পাস হয়নি। বিরোধীদের তীব্র আপত্তিতে ও আরও আলাপ আলোচনার জন্য মুখ্যমন্ত্রীর পরামর্শ অনুযায়ী এই বিষয়টি একটি বিশেষ কমিটিতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিধানপরিষদ ফিরিয়ে আনা সংক্রান্ত প্রস্তাব পেশ হওয়ার পর প্রায় ২ ঘন্টা ধরে এই বিষয়ে আলোচনা হয়। এই প্রস্তাবটি পাসের ক্ষেত্রে দুই তৃতীয়াংশ সদস্যের সমর্থন প্রয়োজন। বিরোধীরা প্রথম থেকেই এই প্রস্তাবটির বিরোধিতা করে আসছে।

সরকারের পক্ষে দুই তৃতীয়াংশ সদস্যের সমর্থন থাকলেও আইন পাসে নিশ্চিত হওয়ার জন্য এদিন জোটের সব সদস্যদের বিধানসভায় উপস্থিত থাকার জন্য হুইপ জারি করা হয়।

বিল পেশের পর এদিন সবকটি রাজনৈতিক দলের পক্ষ থেকেই সদস্যরা আলোচনায় অংশ নেন।

সরকার পক্ষের সদস্যরা এর সমর্থন জানিয়ে বক্তব্য পেশ করলেও বিরোধীরা এর তীব্র প্রতিবাদ জানান।

সিপিএমের পক্ষ থেকে সুভাষ নস্কর এদিন বলেন, ‘রাজ্যের অর্থনৈতিক অবস্থার কথা ভেবেই আর একটি কক্ষ ফিরিয়ে আনা উচিত নয়। এতে বছরে ১০০ কোটি রুপি অতিরিক্ত ব্যয় হবে। ’

এর জবাবে মুখ্যমন্ত্রী মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আরও আলাপ আলোচনার জন্য বিলটি ১৫ সদস্যের বিধানসভার সদস্যদের নিয়ে গঠিত বিশেষ কমিটিতে পাঠানোর প্রস্তাব দেন।

ঠিক হয়েছে দেড় মাসের মধ্যে ওই কমিটি তাদের সুপারিশ জানাবে। তাদের সুপারিশ মেনেই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

উল্লেখ্য, ১৯৬৯ সালে রাজ্যে যুক্তফ্রন্ট সরকারের আমলে সর্বসম্মতিক্রমে আইন করে এই রাজ্যের বিধানপরিষদ অবলুপ্ত করা হয়। বর্তমানে ভারতের রাজ্যগুলি মধ্যে বিহার, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র ও তামিলনাড়–তে বিধানপরিষদ আছে।

ভারতীয় সময়: ১৯১৩ ঘণ্টা, জুন ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।