ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

শিশুমৃত্যু নিয়ে মমতার কড়া সমলোচনা করলেন সেলিম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, জুলাই ২, ২০১১
শিশুমৃত্যু নিয়ে মমতার কড়া সমলোচনা করলেন সেলিম

কলকাতা: কলকাতার বিধানচন্দ্র রায় শিশু হাসপাতালের শিশুমৃত্যুর ঘটনা নিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কড়া সমলোচনা করেছেন লোকসভার সাবেক সাংসদ ও সিপিএমের কেন্দ্রিয় কমিটির নেতা মহম্মদ সেলিম।

বিগত বাম সরকারের আমলে ২০১০ সালে শিশু মৃত্যুর ঘটনা নিয়ে তৎকালীন বিরোধী দলীয়  নেত্রী ও বর্তমান মুখ্যমন্ত্রীর মিছিল করার কথা স্মরণ করিয়ে দিয়ে শুক্রবার তিনি বলেন, ‘মৃত্যু নিয়ে তৃনমূল রাজনীতি করলেও তার দলের (সিপিএম) সেই অভিরুচি নেই।



তিনি বলেন, ‘হাসপাতালের চিকিৎসক, নার্স, রোগীর পরিবারের লোকজন, রোগী সবাইকে নিয়ে একটা ভারসাম্য রক্ষা করতে হবে। তবেই হাসপাতালের কাজ এগোবে। বাঙ্গুর নিউরোলজি হাসপাতালের সুপারও সেই কথাই বলেছিলেন। কিন্তু তাকে সরে যেতে হয়েছে। মুখ্যমন্ত্রী হাসপাতাল পরিদর্শনের নামে যা করছেন তা দুর্ভাগ্যজনক। ’

এদিকে, গত দুই দিনে ২১ শিশুর মৃত্যুতে হাসপাতাল কর্তৃপক্ষের কোনো ধরনের গাফলতি ছিল না বলে দাবি করেছে কলকাতার একটি হাসপাতাল।

সরকার পরিচালিত বিধান চন্দ্র রায় হাসপাতালের কর্তৃপক্ষ জানিয়েছে, অবহেলা নয় বরং মৃত শিশুদের অবস্থা আসলে খুবই গুরুতর ছিল।

রাজ্য স্বাস্থ্যসচিব এমএন রায় বলেছেন, জুনের শেষ দিকে হাসপাতালে ২৮০টি শিশু ভর্তি হয়েছে। এর মধ্যে মারা গেছে ৮৭টি শিশু। আর এ বছর ভর্তি হয়েছে মোট ৩৯৫ শিশু মারা গেছে মাত্র ৮৬টি শিশু।

অস্ত্র উদ্ধার নিয়ে সরকারের কড়া সমলোচনা করে মহম্মদ সেলিম বলেন, ‘রাজনৈতিক বিরোধীতা কখনই ব্যক্তিগত বিরোধীতায় যেনো পরিণত না হয়। এটা কোনো রাজনৈতিক সংস্কৃতি হতে পারে না। গোটা রাজ্যে অস্ত্র উদ্ধারের নামে যে নাটক তৈরি করা হচ্ছে। যে পুলিশ ন্যায়ত কাজ করছেন তাকে সরিয়ে দেওয়া হচ্ছে। সাংবাদিকদের চোখ রাঙানো হচ্ছে। ’

সম্প্রতি কলকাতার বেশ কয়েকটি সংবাদপত্রে লেখা হয়েছে মহম্মদ সেলিম কলকাতার চিত্তরঞ্জন হাসপাতালের একটি কক্ষ দখল করে বসবাস করছেন। এনিয়ে তিনি বলেন, ‘জবরদখল করে আছি বলেও সংবাদপত্রে বলা হয়েছে। আমার স্ত্রী চিকিৎসক তারই নামে হাসপাতালের ভাইস প্রিন্সিপাল ঘর অ্যালোট করেছেন। তা কি করে জবরদখল হয়?’

কয়েকটি সংবাদপত্রে লেখা হয়েছে মুখ্যমন্ত্রী হাসপাতালে ‘হানা’ দিচ্ছেন। এনিয়ে সেলিম মন্তব্য করেন, ‘স্বাস্থ্যমন্ত্রীর হাসপাতাল পরিদর্শন হানা হতে পারে না। এই ধরনের শব্দ ব্যবহারে সর্তক হওয়া উচিত। ’

বাংলাদেশ সময়: ১১৪৭ ঘণ্টা, জুলাই ০২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।