ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

আগরতলা-আখাউড়া রেল সংযোগ কাজের অগ্রগতি

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৬ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৬
আগরতলা-আখাউড়া রেল সংযোগ কাজের অগ্রগতি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: আগরতলা-আখাউড়া রেল সংযোগ প্রকল্পের অগ্রগতি হয়েছে বলে জানা গেছে।

 

ত্রিপুরা রাজ্যের দিকে ৫ কিলোমিটার রেলপথ নির্মাণের জন্য ৫৮০ কোটি রুপির প্রকল্প ও নকশা জমা দিয়েছে উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের (এন এফ আর) নির্মাণ শাখা।

এনএফআর ভারত সরকারের উত্তরপূর্ব উন্নয়ন মন্ত্রণালয়ের কাছে এই প্রকল্প জমা দেওয়া হয়।

ভারতীয় অংশের প্র্রস্তাবিত ৫ কিলোমিটার রেলপথের মধ্যে ৩ দশমিক ৭ কিলোমিটার রেলপথ হবে উড়ালসেতুর উপর দিয়ে এবং বাকি ১ দশমিক ৩ কিলোমিটার হবে নিচ দিয়ে।

মূলত আগরতলা রেলওয়ে ষ্টেশনের আশেপাশের এলাকায় ঘনবসতি থাকায় ৩ দশমিক ৭ কিলোমিটার রেলপথ নির্মিত হবে উড়ালসেতুর উপর দিয়ে। উড়ালসেতুর নিচের দিকে তৈরি হবে ডাবল লেনের সড়ক যা জাতীয় সড়কের সঙ্গে মিলিত হবে।

আগরতলা রেলওয়ে ষ্টেশন থেকে বের হয়ে নিশ্চিন্তপুর সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে এ রেলপথ। নিশ্চিন্তপুরে হবে সীমান্ত ষ্টেশন ও রেল ইয়ার্ড।

বাংলাদেশের দিকে প্রথম ষ্টেশন হবে গঙ্গাসাগর। গঙ্গাসাগর থেকে আখাউড়ার মধ্যে বর্তমান ষ্টেশনের পাশদিয়ে তৈরি হবে নতুন রেল লাইন। বাংলাদেশের দিকের ১০ কিলোমিটার রেলপথ নির্মাণের জন্য প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ৩৮৭কোটি রুপি।

এই প্রকল্পে বাংলাদেশের ভেতর রেললাইন নির্মাণ খরচ ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় করবে বলে এনএফআর সূত্রে জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ০২, ২০১৬
বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।