ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ত্রিপুরা ও বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধি পাচ্ছে

সুদীপ চন্দ্র নাথ, আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, এপ্রিল ৯, ২০১৬
ত্রিপুরা ও বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধি পাচ্ছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ত্রিপুরা রাজ্যের মোট ৬টি ল্যান্ড কাস্টম স্টেশন দিয়ে বাংলাদেশের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য চলে।



এগুলো হল আগরতলার পার্শ্ববর্তী আখাউড়া ইন্টিগ্রেটেড চেকপোস্ট (আইসিপি), সিপাহীজলা জেলার শ্রীমন্তপুর ইন্টিগ্রটেড ডেভলপমেন্ট কমপ্লেক্স, খোয়াই জেলার খোয়াইঘাট ল্যান্ড কাস্টম স্টেশন, উত্তর জেলার ওল্ড রাঘনা বাজার ল্যান্ড কাস্টম স্টেশন, ঊনকোটি জেলার মনুঘাট ল্যান্ড কাস্টম স্টেশন ও দক্ষিণ জেলার মুহুরীঘাট ল্যান্ড কাস্টম স্টেশন।

ত্রিপুরা থেকে বাংলাদেশে রপ্তানির চেয়ে আমদানিই বেশি হয়ে থাকে। বাংলাদেশ থেকে আসে বিভিন্ন প্রকারের মাছ, ভাঙা পাথর, সিমেন্ট, সিরামিক টাইলস, এ্যালুমিনিয়াম ও প্লাস্টিকের দরজা-জানালা, কাঠ ও ধাতব আসবাব, ব্যাটারি, ঠাণ্ডা পানীয়, ইট ভাঙ্গার মেশিন, হস্ত-তাঁত শাড়ী, মেলা-মাইন সামগ্রী, প্লাস্টিক সিট ইত্যাদি। অপরদিকে ত্রিপুরা থেকে বাংলাদেশে রপ্তানি হয় কাগজ, কলা, আনারস, শুকনা মাছ ইত্যাদি।

ত্রিপুরা সরকারের শিল্প ও বাণিজ্য দপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী ২০১২-১৩ অর্থ বছরে বাংলাদেশ থেকে আমদানি হয়েছে ৩৪২ দশমিক ৬৫ কোটি রুপি’র পণ্য। অপর দিকে রপ্তানি হয়েছে দশমিক ৪১ কোটি রুপি’র পণ্য।

২০১৩-১৪ অর্থবছরে বাংলাদেশ থেকে আমদানি হয়েছে ২২৯ দশমিক ৮৩ কোটি রুপি’র পণ্য এবং রপ্তানি হয়েছে দশমিক ৪১ কোটি রুপি’র পণ্য।

সর্বশেষ হিসেব অনুযায়ী ২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশ থেকে আমদানি হয়েছে ৩৫৭ দশমিক ৬৫ কোটি রুপি’র পণ্য এবং দিকে রপ্তানি হয়েছে ১ দশমিক ০২ কোটি রুপি’র পণ্য।

২০১৩-১৪ অর্থবছরে বাংলাদেশ থেকে আমদানি কম হওয়ার কারণ বাংলানিউজের কাছে তুলে ধরেন আগরতলা এক্সপোর্ট-ইমপোর্ট এসোসিয়েশনের সম্পাদক হাবুল বিশ্বাস।

তিনি জানান এই সময় ডলারের তুলনায় হঠাৎ করে ভারতীয় রুপির দাম অনেকটাই পড়ে যাওয়ায় বাংলাদেশ থেকে পণ্য আমদানির পরিমাণ একেবারে তলানিতে এসে দাঁড়ায়। তাছাড়া ঐ সময় সেদেশে অভ্যন্তরীণ কিছু সমস্যার জন্য লাগাতার হরতাল চলছিল, এর ফলেও আমদানি কম হয়েছে। এখন প্রতিদিন আগরতলার আখাউড়া আইসিপি দিয়ে গড়ে ৮০ ট্রাক পণ্য আমদানি হচ্ছে বলেও জানান হাবুল বিশ্বাস।

ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যের বিষয়টি লক্ষ্য করে উভয় দেশের সরকার রাজ্যের ধলাই জেলার কমলপুর ও দক্ষিণ জেলার সাব্রুমে আরও দুটি ল্যান্ড কাস্টম স্টেশন স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।