ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

‘সন্ত্রাসবাদের কোনো ধর্ম হয় না’ মক্কার কাবা মসজিদের ইমাম

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৬
‘সন্ত্রাসবাদের কোনো ধর্ম হয় না’ মক্কার কাবা মসজিদের ইমাম ছবি : বাংলানিউজটোয়েটিফোর.কম

কলকাতা: মক্কার কাবা মসজিদের ইমাম সালহা বিন মহম্মদ বিন ইব্রাহিম আল ই তালিব বলেছেন, ‘সন্ত্রাসবাদের কোনো ধর্ম হয় না। ’

শুক্রবার( ১ এপ্রিল) থেকে শুরু হওয়া ‘শান্তি এবং স্থায়ীত্বের প্রতিষ্ঠার ক্ষেত্রে ইসলাম ধর্মের অবদান’ শিরোনামে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ কথা জানান।


ভারতের পাটনা এবং  লখনো শহরে পরপর দুটি আলোচনা সভায় তিনি বলেন, ‘ধর্মের সাথে সন্ত্রাসবাদের কোনো যোগ নেই। ইসলাম এমন এক ধর্ম যা মানুষের জীবনকে সুনিশ্চিত করে। ’ এই দুই আলোচনা সভায় গোটা বিশ্বের ইসলাম ধর্মের প্রাঞ্জ ব্যক্তিত্বরা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, ‘ভারতে ইসলাম ধর্মের মানুষ অন্য ধর্মের মানুষের সঙ্গে মিলেমিশে বসবাস করছে। ইসলামিক দেশগুলোর আগে সন্ত্রাসবাদের জন্ম হয়েছে পশ্চিমা দেশগুলোতে। ’
সালহা বিন মহম্মদ বিন ইব্রাহিম আল ই তালিব আরও বলেন , ‘ইসলাম ধর্ম পাঁচটি বিষয়কে সুরক্ষা প্রদান করে, এর মধ্যে মানুষের জীবন অন্যতম। ভারত সহ সৌদি আরব, ইজিপ্ট এবং অন্য দেশের উলেমারা ইসলামের নামে সন্ত্রাসবাদকে নিন্দা করেছেন। ’

‘ইসলাম এবং বিশ্ব শান্তি’ শিরোনামে অপর এক আলোচনা সভায় তিনি বলেন, অমুসলিম ভাইদের সঙ্গে মিলেমিশে মুসলিমদের নিজের দেশে অবস্থান করা উচিৎ। ভারত বিশ্বে দ্বিতীয় বৃহত্তম মুসলিম জনগোষ্ঠী বসবাসকারী দেশ। এই দেশের মুসলিমরা অন্যান্য ধর্মের মানুষের সঙ্গে এক সাথে শান্তিপূর্ণভাবে বাস করেন। এটা খুবই আনন্দের বিষয়।

ভারতের ইসলাম ধর্মের মানুষরা মনে করছেন মক্কার কাবা মসজিদের ইমাম সালহা বিন মহম্মদ বিন ইব্রাহিম আল ই তালিব-এর এই সফর ভারতীয় উপমহাদেশে ইসলাম ধর্মের মানুষদের মধ্যে যথেষ্ট প্রভাব বিস্তার করবে।

শুধু তাই নয়, তারা মনে করছেন ইমাম’র ভারত সফর অন্যান্য ধর্মের মানুষদের মধ্যেও ইসলাম ধর্ম সম্পর্কে পরিষ্কার ধারণার সঞ্চার হবে।

এই সফরকালে ইমাম ভারতের বিভিন্ন স্তরের মানুষ, রাজনৈতিক নেতাদের সঙ্গে পরিচিত হন। ৬ দিন ব্যাপী এ আলোচনা সভার আয়োজক ছিলেন ‘তাহোইদ এডুকেশন ট্রাস্ট’।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৬
ভি.এস/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।