ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করছে রাজ্য সরকার

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, জুলাই ৭, ২০১১
পশ্চিমবঙ্গের নাম পরিবর্তন করছে রাজ্য সরকার

কলকাতা: এবার রাজ্যের নাম পরিবর্তন করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। গত বুধবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে পশ্চিমবঙ্গ নামটি পরিবর্তনের পক্ষে আলোচনা হয়।



ইংরেজি হরফ অনুযায়ী পশ্চিমবঙ্গের নাম ওয়েস্ট বেঙ্গল হওয়ায় সর্বভারতীয় বৈঠকগুলিতে পশ্চিমবঙ্গের প্রতিনিধিদের ডাক পরে সবার শেষ। তাই নাম পরিবর্তনের কথা ভাবছেন রাজ্য বর্তমান প্রশাসন।

এবিষয়ে পরিষদীয় ও শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় সাংবাদিকদের বলেন,‘নাম পরিবর্তন নিয়ে প্রাথমিক ভাবে আলোচনা হয়েছে। এবিষয়ে বিধানসভার বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে কথা হবে। তাছাড়া ঐতিহাসিক ও বিশিষ্টজনেদের মতামত নেওয়া হবে। ’

পশ্চিমবঙ্গের বদলে `বঙ্গ` নামটির তার পছন্দ বলে জানান তিনি।

এদিকে রাজ্য সরকারের এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে বিরোধী জোট বামফ্রন্ট।

বৃহস্পতিবার কলকাতার আলিমুদ্দিন স্ট্রিটে সিপিএমের কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে বামফ্রন্ট সভাপতি বিমান বসু বলেন, ‘এটা ঠিকই ডব্লিউ দিয়ে শুরু হওয়ায় জন্য সব থেকে শেষে আমাদের রাজ্যের নাম আসে। তাই এই নাম পরিবর্তনে আমাদের কোনও আপত্তি নেই। ’

এদিন তিনি আরও বলেন,‘ ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হবার পরই পশ্চিমবঙ্গ বা ওয়েস্ট বেঙ্গল নামটি তাৎপর্যহীন হয়ে পড়েছিল। ’

রাজ্য প্রশাসন সুত্রে জানা গেছে, এই বিষয়টি দেখার জন্য এখন রাজ্যের মুখ্যসচিব সমর ঘোষকে দায়িত্ব দিয়েছেন মমতা ব্যানার্জি।

উল্লেখ্য, সাবেক বামফ্রন্ট সরকারও একবার মন্ত্রীসভার বৈঠকে এই প্রস্তাব এনেছিল। তখন ‘বঙ্গ’, ‘বাংলা’ বিভিন্ন নাম নিয়ে আলোচনা হয়েছিল। কিন্তু পরে তা পরে আর বাস্তবায়িত হয়নি। যদিও সর্বভারতীয় বিভিন্ন ক্রীড়া অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ নয়, বাংলা বা বেঙ্গল নামে অংশ নেন ক্রীড়াবিদরা।

ভারতীয় সময়: ১৭৩০ ঘন্টা, জুলাই ০৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa