ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

ত্রিপুরায় কৃষকদের উন্নয়নে নানা কর্মসূচি

আগরতলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৬
ত্রিপুরায় কৃষকদের উন্নয়নে নানা কর্মসূচি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আগরতলা: ত্রিপুরার সিপাহীজলা জেলা পরিষদের অন্তর্গত এলাকায় কৃষকদের জীবন ও জীবিকার মান উন্নয়নে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এর আওতায় জেলার অন্তর্গত কৃষকদের মাঝে ভর্তুকিতে ২১১টি পাওয়ার টিলার বিতরণ করা হয়েছে।

আরও ১০৯টি পাওয়ার টিলার বিতরণ করা হবে।

এছাড়া মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ রোজগার যোজনা প্রকল্পের অধীনে চলতি অর্থবছরে জেলার অন্তর্গত এলাকায় ২২০ হেক্টর জমিতে ফলের বাগান গড়ে তোলার পরিকল্পনা নেওয়া হয়েছে। এর জন্য খরচ ধরা হয়েছে ৩ কোটি ১২ লাখ ৩৩ হাজার ৪৬০ রুপি।

জল বিভাজিকা প্রকল্পে জেলায় ১৮টি চেক ড্যাম তৈরি করা হবে। প্রতিটি চেক ড্যাম তৈরি করতে খরচ হবে ১২ লাখ রুপি। এ প্রকল্পে ৫৮ হেক্টর এলাকায় লেবু ও কলা বাগিচা গড়ে তোলা হবে। বাগিচা তৈরির জন্য প্রতি হেক্টরে খরচ হবে ১ লাখ ২০ হাজার রুপি করে।

একই সঙ্গে মাছ চাষের জন্য ৪ দশমিক ৪০ হেক্টর এলাকায় ৩৭টি জলাশয় খনন করা হয়েছে। এজন্য মহাত্মা গান্ধী জাতীয় গ্রামীণ রোজগার যোজনা প্রকল্পের ৩৭ লাখ ১৭ হাজার ৯২৩ রুপি ব্যয়ে ২১ হাজার ৯৪১ শ্রমদিবস সৃষ্টি করা হয়েছে।

সিপাহীজলা জেলা পরিষদের দারিদ্র্য দূরীকরণ বিষয়ক স্থায়ী কমিটি এ তথ্য দিয়েছে।

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৬
এমজেডআর/কেআরএম

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।