ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

তৃণমূল ২০৩, বাম-কংগ্রেস ৭৩, বিজেপি ৫, অন্যান্য ৩

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, মে ১৯, ২০১৬
তৃণমূল ২০৩, বাম-কংগ্রেস ৭৩, বিজেপি ৫, অন্যান্য ৩

ঢাকা: পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা শেষ পর্যায়ে। বিধানসভার ২৯৪ আসনের মধ্যে পাওয়া গেছে ২৮৪ আসনের ফলাফল।

এরমধ্যে ২০৩ আসনে বিজয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। সরকার গঠনের জন্য প্রয়োজন হয় ১৪৮ আসনের। এছাড়া, ৭৩টি আসনে বাম-কংগ্রেস জোট, ৫ আসনে বিজেপি এবং ৩ আসনে অন্য দলের প্রার্থীরা বিজয়ী হয়েছেন।

 

বাকি আসনগুলোর মধ্যে ৫টিতে এগিয়ে রয়েছে বর্তমান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির তৃণমূল। ৪ আসনে এগিয়ে বাম ও কংগ্রেস জোট। এছাড়া, অন্য একটি দলের প্রার্থী এগিয়ে আছেন অবশিষ্ট আসনটিতে।

 

বৃহস্পতিবার (১৯ মে) স্থানীয় সময় সকাল ৮টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টা) একযোগে রাজ্যের মোট ২০টি জেলার ৯০টি কেন্দ্রে ভোট গণনা শুরু হয়। গণনা শুরুর আধাঘণ্টার মধ্যেই আংশিক গণনার আপডেট আসতে থাকে। বেলা সাড়ে ১১টার পর থেকে আসতে শুরু করে চূড়ান্ত ফলাফল।

গত ৪ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত ছয় দফায় বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ হয়। ২৯৪ আসন বিশিষ্ট এ বিধানসভায় সরকার গঠনের সংখ্যাগরিষ্ঠতায় প্রয়োজন হয় ১৪৮ আসনের।

এ ফলাফলের মাধ্যমে টানা দ্বিতীয় দফায় বিধানসভা দখলে নিলো মমতা ‘দিদি’র তৃণমূল। ২০১১ সালের নির্বাচনেও ঠিক এমন ফল পেয়েছিল দলটি। সেবার বামপন্থিদের ৩৪ বছরের শাসনের অবসান ঘটিয়ে তৃণমূল জিতে নিয়েছিল বিধানসভার ১৮৪টি আসন। পুরো জোটসহ তাদের দখলে গিয়েছিল ২২৭টি আসন।

নির্বাচনী পর্যবেক্ষকরা বলছেন, এবারও ঠিক এমনই ফল পেতে যাচ্ছে ‘বাঙালি দিদি’র দল। সেক্ষেত্রে টানা দ্বিতীয় দফায় সরকার গঠন করতে যাচ্ছে তৃণমূল কংগ্রেস। আর বাম-কংগ্রেস জোটকে উড়িয়ে দিয়ে দ্বিতীয় দফায় মুখ্যমন্ত্রীর কুরসিতে বসতে যাচ্ছেন মমতা ব্যানার্জি।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, মে ১৯, ২০১৬/আপডেট ১২২০ ঘণ্টা/আপডেট ১২৩৯ ঘণ্টা/আপডেট ১৩০৬ ঘণ্টা/আপডেট ১৩৩৮ ঘণ্টা/আপডেট ১৪১২ ঘণ্টা/আপডেট ১৪৫৮ ঘণ্টা/আপডেট ১৫৩৬ ঘণ্টা/আপডেট ১৬০৪ ঘণ্টা/আপডেট ১৬৩৯ ঘণ্টা/আপডেট ১৭৪২ ঘণ্টা/আপডেট ১৭৪২ ঘণ্টা/আপডেট ১৮৩৩ ঘণ্টা

এইচএ/

** প্রথা ভেঙে রাজপথে শপথ নিতে চান মমতা
**সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেও ছুটছে ‘দিদি’র তৃণমূল
**তৃণমূল-বিজেপির ‘বিশেষ বোঝাপড়া’কে দুষছে বামরা

**২৭ মে শপথ নেবে পশ্চিমবঙ্গ সরকার
**‘সব প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে সুসম্পর্ক দৃঢ় হবে’
***বৃষ্টি উপেক্ষা করেই মমতার বাড়ির সামনে উল্লাস
**তৃণমূল ২১১, বাম-কংগ্রেস ৭২, বিজেপি ৭, অন্যান্য ৪

**‘ঐতিহ্য মেনে’ একপেশে রায় বাংলার জনগণের
**নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে মমতার তৃণমূল
**পশ্চিমবঙ্গে এগিয়ে মমতার তৃণমূল
**এগিয়ে দেবশ্রী-সোহম, পিছিয়ে লকেট-রুপা

**পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের ভোট গণনা চলছে

***মমতাকে জকি আহাদের শুভেচ্ছা 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।