ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেও ছুটছে ‘দিদি’র তৃণমূল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, মে ১৯, ২০১৬
সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেও ছুটছে ‘দিদি’র তৃণমূল মমতা ব্যানার্জি

ঢাকা: পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে সরকার গঠনের জন্য সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেও আসন দখলে ছুটে চলেছে তৃণমূল কংগ্রেস। বিধানসভার ২৯৪ আসনের মধ্যে ঘোষিত ১৯৭টির ফলাফলে সরকার গঠনের জন্য নির্ধারিত ১৪৮ আসন পেয়ে গেছে বর্তমান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির দলটি।

তারা এগিয়ে আছে আরও ৬২টি আসনে।

 

বৃহস্পতিবার (১৯ মে) স্থানীয় সময় সকাল ৮টায় (বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টা) একযোগে রাজ্যের মোট ২০টি জেলার ৯০টি কেন্দ্রে ভোট গণনা শুরু হয়। গণনা শুরুর আধাঘণ্টার মধ্যেই আংশিক গণনার আপডেট আসতে থাকে। বেলা সাড়ে ১১টার পর থেকে আসতে শুরু করে চূড়ান্ত ফলাফল।

বিকেল ৪টার দিকে ১৯৭টি আসনের ফলাফল ঘোষণা হলে দেখা যায়, এতে সরকার গঠনের জন্য ১৪৮টি আসন নিশ্চিত করে ফেলেছে তৃণমূল।

পর্যবেক্ষকরা বলছেন, যে ৬২টি আসনে মমতার দল এগিয়ে আছে, সে আসনগুলোতেও বিজয়ী হবে তারা। এতে দলটির বিধানসভায় আসনসংখ্যা দাঁড়াতে পারে ২১০ বা তার কাছাকাছি।

এদিকে, ঘোষিত এ ১৯৭ আসনের ফলাফলে দেখা যাচ্ছে, ৪৫টিতে বিজয়ী হয়েছে বাম-কংগ্রেস জোটের প্রার্থীরা। আর তিনটি আসনে বিজেপি এবং একটি আসনে অন্য দলের প্রার্থী বিজয়ী হয়েছেন।

বাকি আসনগুলোর মধ্যে তৃণমূলের ৬২টি ছাড়াও ২৬ আসনে এগিয়ে বাম ও কংগ্রেস জোট। এছাড়া, কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি ৬ আসনে এবং অন্য দলের প্রার্থীরা ৩ আসনে এগিয়ে রয়েছেন।

গত ৪ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত ছয় দফায় বিধানসভা নির্বাচনে ভোটগ্রহণ হয়। ২৯৪ আসন বিশিষ্ট এ বিধানসভায় সরকার গঠনের সংখ্যাগরিষ্ঠতায় প্রয়োজন হয় ১৪৮ আসনের।

২০১১ সালের নির্বাচনেও ঠিক এমন ফল পেয়েছিল তৃণমূল কংগ্রেস। সেবার বামপন্থিদের ৩৪ বছরের শাসনের অবসান ঘটিয়ে তৃণমূল জিতে নিয়েছিল বিধানসভার ১৮৪টি আসন। পুরো জোটসহ তাদের দখলে গিয়েছিল ২২৭টি আসন।

নির্বাচনী পর্যবেক্ষকরা বলছেন, এবারও ঠিক এমনই ফল পেতে যাচ্ছে ‘বাঙালি দিদি’র দল। সেক্ষেত্রে টানা দ্বিতীয় দফায় সরকার গঠন করতে যাচ্ছে তৃণমূল কংগ্রেস। আর বাম-কংগ্রেস জোটকে উড়িয়ে দিয়ে দ্বিতীয় দফায় মুখ্যমন্ত্রীর কুরসিতে বসতে যাচ্ছেন মমতা ব্যানার্জি।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, মে ১৯, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।