ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে নারী-পুরুষের বেতন বৈষম্য বেশি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, মে ২৬, ২০১৬
ভারতে নারী-পুরুষের বেতন বৈষম্য বেশি

কলকাতা: মনস্টার ইন্ডিয়া ডটকম নামে একটি বহুল প্রচলিত চাকরি সংক্রান্ত ওয়েবসাইটের করা সমীক্ষা বলছে, ভারতে বেতনের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য বেশি। বৈষম্য ২৭ শতাংশ।

অর্থাৎ, একই কাজ করেন এমন একজন পুরুষের থেকে একজন নারী ২৭ শতাংশ কম রোজগার করেন।

 

গড়ে একজন ভারতীয় পুরুষ ঘণ্টায় ২৮৮.৬৮ রুপি রোজগার করেন। নারীর ক্ষেত্রে ঘণ্টায় গড় আয় ২০৭ .৮৫ রুপি। সারা বিশ্বে এই পার্থক্য প্রায় ১৭ শতাংশ। ভারতের তথ্যপ্রযুক্তি পরিষেবার ক্ষেত্রে ঘণ্টায় গড় বেতন ৩৩৭ .৩ রুপি। কিন্তু এ ক্ষেত্রেই বেতন বৈষম্য সবচেয়ে বেশি, প্রায় ৩৪ শতাংশ।

উৎপাদনের কাজে যুক্ত নারী-পুরুষের বেতন বৈষম্য প্রায় ৩৮ শতাংশ।
তবে ব্যাংক ও আর্থিক পরিষেবা সংস্থা, পরিবহন, লজিস্টিকস, যোগাযোগ প্রভৃতি ক্ষেত্রে এ বৈষম্য কম। এসব ক্ষেত্রে বৈষম্য ১৭ শতাংশের কাছাকাছি।

এ বৈষম্যের কারণ খুঁজতে গিয়ে যে কারণগুলো উঠে এসেছে তার প্রথম তিনটি সংস্থার নারী কর্মীদের তুলনায় পুরুষ কর্মীদের অতিরিক্ত প্রাধান্য দেওয়া, সুপারভাইজার পদে প্রমোশনের ক্ষেত্রে পুরুষ কর্মীদের অগ্রাধিকার দেওয়া এবং নারীদের মাতৃত্বের কর্তব্য পালন, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কারণে কর্মজীবনের ধারাবাহিকতা ব্যাহত হওয়া।

যখন ভারতসহ বিশ্বের চলচ্চিত্র তারকা গায়ক থেকে বিভিন্ন ক্ষেত্রের নারীরা সমান বেতনের দাবি করছে, সেই সময় এই বিরাট বেতন বৈষম্য খুব স্বাভাবিকভাবে বড় সমস্যা বলে মেনে নিচ্ছেন বিভিন্ন সংস্থার কর্মকর্তারা। এ ক্ষেত্রের সংশ্লিষ্টরা মনে করছেন সংস্থাগুলির কাছে বেতন বৈষম্য কমিয়ে আনা বড় চ্যালেঞ্জ।

বাংলাদেশ সময়: ১৬১৪ ঘণ্টা, মে ২৬, ২০১৬
ভিএস/আরআইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।