ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

পুষ্পবৃষ্টিতে সিক্ত হয়ে ‘নবান্নে’ মমতা

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, মে ২৭, ২০১৬
পুষ্পবৃষ্টিতে সিক্ত হয়ে ‘নবান্নে’ মমতা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: সবুজ গালিচায় মোড়ানো পশ্চিমবঙ্গের প্রশাসনিক ভবন ‘নবান্ন’ এর  প্রবেশপথ। নতুনভাবে সাজানো পুরো প্রশাসনিক ভবন।

আগে থেকেই প্রস্তুত বরণ করার মঞ্চ।

এই মঞ্চের ওপর দাঁড়িয়ে কলকাতা পুলিশের গার্ড অব অনার গ্রহণ করলেন মমতা ব্যানার্জি। এরপর ভবনের সাততলার বারান্দা থেকে বর্ষিত হতে থাকলো পুষ্পধারা।


এমন নানা আয়োজনে ‘নবান্ন’ এর কর্মকর্তা-কর্মচারীরা বরণ করে নিলেন তাদের প্রিয় মুখ্যমন্ত্রীকে। কর্মচারীদের সঙ্গে কুশলাদি বিনিময়ের পর নিজের অফিসে প্রবেশ করেন মমতা। এরপর কথা বলেন কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে।

‘নবান্ন’ সূত্র জানিয়েছে, শুক্রবারই (২৭ মে) বসতে চলেছে তৃণমূলের টানা দ্বিতীয় দফায় গঠিত সরকারের প্রথম মন্ত্রিসভার বৈঠক। এ বৈঠকেই দপ্তর বণ্টন করা হবে শপথ নেওয়া মন্ত্রিসভার ৪২ সদস্যের মধ্যে।

মনে করা হচ্ছে, এক বা একাধিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও এই বৈঠকের মাধ্যমে নেওয়া হতে পারে।

এর আগে, দুপুরে কলকাতার উন্মুক্ত রাজপথ রেড রোডে শপথ নেন মমতা ও তার সরকারের মন্ত্রিসভার সদস্যরা। তাতে অংশ নেন রাজনীতি-শোবিজ-ব্যবসা-শিক্ষাসহ প্রভৃতি অঙ্গনের বিপুল তারকা।

শপথ অনুষ্ঠানে অংশ নিয়ে রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) নেতা লালু প্রসাদ যাদব দিল্লিকেন্দ্রিক তৃতীয় জোট গঠনের সম্ভাবনার কথা তুলে ধরেন।

তিনি বলেন, বিজেপিবিরোধী আন্দোলন নিয়ে আলাদা বৈঠক হবে। মমতা জানিয়েছেন, চাইলে কেন্দ্রে আরজেডিকে সমর্থন করবে তৃণমূল কংগ্রেস।

তার এ বক্তব্যে জল্পনা শুরু হয়েছে, তবে কি বিজেপি এবং কংগ্রেসের বাইরে দিল্লিতে তৃতীয় শক্তির  জন্ম হতে চলেছে? যদিও এ মুহূর্তে সে সম্ভাবনা অঙ্কুরে রয়েছে, তথাপি পশ্চিমবঙ্গের রাজনীতি যে দিল্লির রাজনীতিকে প্রভাবিত করে চলেছে তা ক্রমশই স্পষ্ট হয়ে উঠেছে।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ২৭ মে, ২০১৬
ভিএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।