ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

নারীর নিরাপত্তায় কলকাতায় স্মার্ট অ্যালার্ম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২২ ঘণ্টা, জুন ৯, ২০১৬
নারীর নিরাপত্তায় কলকাতায় স্মার্ট অ্যালার্ম ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: নারীর নিরাপত্তায় কলকাতায় এবার চালু হচ্ছে ‘স্মার্ট অ্যালার্ম’। প্রাথমিকভাবে কলকাতার তথ্যপ্রযুক্তি শিল্পের কেন্দ্র  সল্টলেকে এই অ্যালার্ম বসানো হবে।

 

কোনো সমস্যা হলে সহজেই যাতে কোনো নারী সরাসরি পুলিশের দ্বারস্থ হতে পারেন তা নিশ্চিত করতেই এ ব্যবস্থা পুলিশের।

 

তথ্যপ্রযুক্তি শিল্পের কেন্দ্রস্থল কলকাতার সল্টলেকের প্রতিটি গুরুত্বপূর্ণ মোড়ে পুলিশ কিয়স্কের পাশে অ্যালার্মের যন্ত্রটি বসানো থাকবে বলে জানা যায়। কোনো নারী পুলিশের দ্বারস্থ হতে চাইলে অ্যালার্মের সুইচটি ছুঁলেই আওয়াজ পৌঁছে যাবে থানায়। ওই আওয়াজ শুনেই ঘটনাস্থলে পৌঁছে যাবে পুলিশ। ২৪ ঘণ্টাই কাজ করবে এ ব্যবস্থা। প্রাথমিকভাবে এ অঞ্চলে শুরু হলেও পরবর্তী সময়ে কলকাতার বিভিন্ন এলাকায় এ ব্যবস্থা চালু হবে।

স্মার্ট অ্যালার্মের পাশাপাশি তথ্যপ্রযুক্তি কর্মীদের একাংশ যে সমস্ত গাড়িতে যাতায়াত করেন ওই গাড়ি এবং তাদের চালকদের একটি ডেটা ব্যাংক তৈরি করতে চলেছে পুলিশ।

অভিযোগ আসছে বেসরকারি নিরাপত্তাকর্মী ও গাড়ির চালকরা অনেক সময় তাদের দায়িত্ব পালন করছেন না। অনেক ক্ষেত্রে তারা অপরাধ ঘটছে দেখেও এগিয়ে আসছেন না। এ বিষয়েও নজর দিচ্ছে পুলিশ।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, জুন ০৯, ২০১৬
ভিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।