ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

দিল্লি, কলকাতা, আগরতলা

তিস্তা নিয়ে কমিটি করছে পশ্চিমবঙ্গ সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৮ ঘণ্টা, জুলাই ২, ২০১৬
তিস্তা নিয়ে কমিটি করছে পশ্চিমবঙ্গ সরকার

কলকাতা: তিস্তা নিয়ে বিশেষজ্ঞ কমিটি গঠন করছে পশ্চিমবঙ্গ সরকার। বিধান সভায় এই কথা জানিয়েছেন রাজ্যের সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।

তিস্তা নদীর পশ্চিমবঙ্গ অংশকে কার্যকর করতেই এ কমিটি গঠন করা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শুক্রবার (০১ জুলাই) পশ্চিমবঙ্গ বিধান সভায় সেচ দফতরের বাজেটের উপর আলোচনার জবাবে মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায় এ কথা জানান।

প্রসঙ্গত, তিস্তা প্রকল্প নিয়ে বাম সরকারের সময় থেকেই কাজ করা হচ্ছে পশ্চিমবঙ্গে। এ প্রকল্প মূলত তিস্তার দুই পাড়ের ভাঙন রোধ ও জলসেচের ব্যবস্থাকে প্রাথমিক বিচার্য হিসেবে রাখা হয়।

তিস্তা নিয়ে নতুন বিশেষজ্ঞ কমিটির বিচার্য বিষয়ে পানি বণ্টনের ইস্যুটিকে মাথায় রাখা হবে কিনা তা কথা সরাসরি না বললেও সংশ্লিষ্টরা মনে করছেন, তিস্তার ভাঙন রোধ ও সেচের বিষয়ের সঙ্গে আবশ্যিকভাবেই জল বণ্টনের বিষয়টি চলে আসবে।

তিস্তা পানি বণ্টন ইস্যুতে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের উত্তর‍াঞ্চলের জেলাগুলোর সেচের বিষয়টিকে সমসময়ই খুব গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

এদিকে পশ্চিমবঙ্গের উত্তর‍াঞ্চলের জেলাগুলোতে পানি সেচের সঙ্কট নিরসনে ‘ব্রহ্মপুত্র বোর্ড’ এর মধ্যে পশ্চিমবঙ্গকে অন্তর্ভুক্তির দাবি তুলেছে রাজ্য সরকার।

এর আগে ২০১১ সালের ১৫ নভেম্বর পশ্চিমবঙ্গে তিস্তা পানি বণ্টনের বিষয়টিকে সামনে রেখে ‘কল্যাণ রুদ্র কমিটি’ গঠন করা হয়। কিন্তু সেই কমিটির প্রতিবেদন এখনও প্রকাশ করা হয়নি।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, জুলাই ০২ , ২০১৬
ভিএস/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।