ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

আগরতলায় কবিগুরুর প্রয়াণ দিবস উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, আগস্ট ৮, ২০২১
আগরতলায় কবিগুরুর প্রয়াণ দিবস উদযাপন ...

আগরতলা (ত্রিপুরা): রোববার (৮ আগস্ট) বাংলা ক্যালেন্ডার অনুসারে ২২শে শ্রাবণ। এই দিনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ হয়েছিল।

প্রতি বছরের মতো এবছরও ত্রিপুরা সরকারের তথ্য ও সংস্কৃতি দপ্তরের উদ্যোগে কবিগুরুর প্রয়াণ দিবস উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলার রবীন্দ্র শতবার্ষিকী ভবনে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। অনুষ্ঠানে উপস্থিত হয়ে কবিগুরুর প্রতিকৃতিতে ফুলের তোড়া দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রদর্শিত পথকে আমাদের প্রত্যেকের জীবনে রপ্ত করতে পারলেই কবিগুরুর প্রতি প্রকৃত শ্রদ্ধা নিবেদন করা হবে।

তিনি আরো বলেন, ত্রিপুরার সঙ্গে কবিগুরুর আত্মিক সম্পর্ক ও তাঁর বিভিন্ন সৃষ্টি রাজ্যের সাংস্কৃতিক চর্চাকে আরও সমৃদ্ধ করেছে। এক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা ছিল ত্রিপুরার রাজাদের। কবিগুরুর দুটি গান, ভারত এবং বাংলাদেশর জাতীয় সঙ্গীত। ভারতীয় সাংস্কৃতিক বিকাশের ক্ষেত্রেও বিশেষ অবদান রেখেছেন তিনি।

এদিনের এই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী ছাড়াও আগরতলার বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, আগস্ট, ২০২১
এসসিএন/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa