ঢাকা, মঙ্গলবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে পূজার দিনগুলোতে বৃষ্টির আশঙ্কা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, অক্টোবর ৭, ২০২১
পশ্চিমবঙ্গে পূজার দিনগুলোতে বৃষ্টির আশঙ্কা পূজা মণ্ডপে ফুল দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা । ছবি: বাংলানিউজ

কলকাতা: বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাব পড়তে চলেছে পূজার মধ্যেই কলকাতায়।  শারদোৎসবের মৌসুমে পূজাপ্রেমীদের জন্য এই আশঙ্কার খবর বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) জানিয়েছে আবহাওয়া দপ্তর।

 

পূর্বাভাস অনুযায়ী, অষ্টমী থেকে বিজয় দশমী অর্থাৎ ১৩ থেকে ১৫ অক্টোবর, পূজার সবচেয়ে আকর্ষণীয় দিনগুলো ভাসতে চলেছে বর্ষণে। কলকাতা তো বটেই, রাজ্যের দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ওই সময় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতার আবহাওয়া অফিসের কর্তা গণেশ দাস জানিয়েছেন, আগামী ১০ অক্টোবর নাগাদ উত্তর আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। সেটি শক্তি বাড়িয়ে পশ্চিম-উত্তর অভিমুখে অগ্রসর হবে। নিম্নচাপটি দক্ষিণ উড়িষ্যা-উত্তর অন্ধ্র উপকূলের দিকে যাবে। তবে, তার প্রভাব পড়বে পশ্চিমবঙ্গে। এই কারণেই অষ্টমী থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টির মাত্রা বাড়বে।  

এদিকে আসন্ন দুর্গাপূজা ঘিরে কিছু নির্দেশিকা জারি করেছে মমতার সরকার। করোনা পরিস্থিতিকে মাথায় রেখে শারদোৎসব উপভোগের জন্য কিছু নিয়ম মেনে চলার নির্দেশ দিয়েছে মমতার প্রশাসন। যে নির্দেশ মেনে চলতে বাধ্য থাকবে পূজা কমিটি এবং ক্লাবগুলো।

পূজা প্যান্ডেল করতে হবে যত দূর সম্ভব খোলামেলা, প্রবেশ ও প্রস্থানের জন্য সেখানে থাকতে হবে আলাদা গেট। দর্শনার্থীদের মাস্ক পরা বাধ্যতামূলক। যাদের মাস্ক থাকবে না, পূজা কমিটির দায়িত্ব থাকবে তাদের মধ্যে মাস্ক বিলি করে অন্তত পক্ষে মণ্ডপ সন্নিহিত অঞ্চলে সুরক্ষা নিশ্চিত করা। মণ্ডপ চত্বরে কোনো নির্দিষ্ট সময়ে আগে যাতে ভিড় না জমে সেজন্য পূজা উদ্যোক্তাদের প্রচার করার কথা বলা হয়েছে। পূজা উদ্বোধন বা প্রতিমা বিসর্জনের ক্ষেত্রে বাহুল্য বর্জন করতে হবে। প্রতিমা নিরঞ্জনের ঘাট পুরোপুরি জীবাণুমুক্ত করে রাখতে হবে এবং অতিমারি পরিস্থিতি মাথায় রেখেই এবার করা হবে না কোনও পূজা কার্নিভাল।  

এদিকে শহরে মহালয়ার দিন থেকে পূজা উদ্বোধন শুরু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী কয়েকদিন পরপর পূজা উদ্বোধনের কর্মসূচি রয়েছে তার। বুধবার (৬ অক্টোবর) পরিবহনমন্ত্রী ফিরাদ হাকিমের পূজায় প্রতিবছরের মতো প্রতিমার চোখ আঁকলেন মুখ্যমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa