ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আমদানি-রপ্তানির আড়ালে অর্থ পাচার হচ্ছে: গভর্নর

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
আমদানি-রপ্তানির আড়ালে অর্থ পাচার হচ্ছে: গভর্নর বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার: ফাইল ফটো

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার আবারও বললেন আমদানি রপ্তানির আড়ালে অর্থ পাচার হচ্ছে। গত জুলাই মাসে এমন আশ্চর্যজনক প্রায় ১০০টি ঋণপত্র বন্ধ করা হয়েছে।

বৃহস্পতিবার (১ডিসেম্বর) বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) তিন দিনব্যাপী উন্নয়ন সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

রাজধানীর লেকশোর হোটেলে এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

আব্দুর রউফ তালুকদার বলেন, আমদানিতে ওভারইনভয়েস ( পণ্যের দাম বেশি দেখিয়ে) আর রপ্তানির ক্ষেত্রে আন্ডারইনভয়েসের (পণ্যের দাম কম দেখিয়ে) মাধ্যমে বিদেশে অর্থ পাঠিয়ে দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে ২০ থেকে ২০০ শতাংশ পর্যন্ত ওভার ইনভয়েস হয়েছে।

আবার উল্টো উদাহরণও তুলে ধরে গভর্নর বলেন, এক লাখ ডলারের মার্সিডিজ বেঞ্জ গাড়ি মাত্র ২০ হাজার ডলারে আমদানির ঋণপত্র খোলা হয়েছে। বাকি অর্থ হুন্ডিতে পাঠিয়ে দেওয়া হয়েছে।

আমদানিতে কোনো নিষেধাজ্ঞা নেই উল্লেখ করে তিনি বলেন, সঠিক মূল্যে ঋণপত্র খুললে সবাই আমদানি করতে পারবেন। কোনোভাবে আমদানি নিয়ন্ত্রণ করা হচ্ছে না। তবে ৩০ থেকে ৩৫টি বিলাসী পণ্য আছে, যা আমদানি না করলেই হয়, এমন কিছু পণ্যে শুল্ক-কর বাড়ানো হয়েছে। এ সব পণ্যের এলসি মার্জিন বাড়ানো হয়েছে।

বিআইডিএসের এ উদ্বোধনী অনুষ্ঠানে বিনায়ক সেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) ভাইস চেয়ারম্যান সাদিক আহমেদ।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২২
জেডএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।