ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

এনভয়কে ১১.২০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
এনভয়কে ১১.২০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি ছবি: বাংলানিউজ

ঢাকা: এনভয় টেক্সটাইল লিমিটেডের সঙ্গে ১১ দশমিক ২০ মিলিয়ন ডলারের ঋণ চুক্তি স্বাক্ষর করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। স্থানীয় টেক্সটাইল শিল্পের সম্প্রসারণ ও কর্মসংস্থানে এ ঋণ দিচ্ছে এডিবি।

রোববার (১১ ডিসেম্বর) এডিবির ঢাকা অফিসে এ চুক্তি স্বাক্ষর হয়।  

এ সময় উপস্থিত ছিলেন এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং, ভাইস-প্রেসিডেন্ট (প্রাইভেট সেক্টর অপারেশন এন্ড পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ) অশোক লাভাসা, এনভয় টেক্সটাইলের চেয়ারম্যান কুতুব উদ্দিন আহমেদ  এবং  এনভয় লিগাসির ব্যবস্থাপনা পরিচালক তানভির আহমেদ।

ঋণের অর্থ বাংলাদেশের জামিরদিয়ায় অবস্থিত টেক্সটাইল মিলের দ্বিতীয় ইউনিট সম্প্রসারণ কাজে ব্যবহার করা হবে। নতুন এ ইউনিটটি স্বয়ংক্রিয় এবং অধিক শক্তি সাশ্রয়ী। এ ইউনিটের বার্ষিক সুতা উৎপাদন ক্ষমতা ৩৬ হাজা টন। যে সুতা মূলত ডেনিম ফ্যাবরিক উৎপাদনে ব্যবহৃত হবে। নতুন এ স্পিনিং ইউনিটটি পুরোদমে চালু হলে এখানে ২৫০ জনের কর্মসংস্থান হবে।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে এডিবির ভাইস-প্রেসিডেন্ট অশোক লাভাসা বলেন, তৈরি পোশাক শিল্প বাংলাদেশের অর্থনীতির মূল চালিকাশক্তি, যা দেশের মোট রপ্তানি আয়ের ৮০ শতাংশের বেশি এবং এনভয় গ্রুপ হলো দেশের নেতৃস্থানীয় ডেনিম ফ্যাবরিক প্রস্তুতকারী প্রতিষ্ঠান। এডিবির ঋণের মাধ্যমে এনভয় টেক্সটাইল তাদের সক্ষমতা আরও বাড়াবে। এর মাধ্যমে বাংলাদেশে সুতার আমদানির নির্ভরতা কমাবে।

এ সময় এনভয় টেক্সটাইলের চেয়ারম্যান কুতুব উদ্দিন আহমেদ বলেন, এডিবির মতো একটি আন্তর্জাতিক ঋণদাতা প্রতিষ্ঠানের কাছে থেকে আমরা প্রথমবারের মতো অর্থায়ন পাচ্ছি। এটি আমাদের জন্য আনন্দের। এটা আরও অর্থবহ এ জন্য যে এই ঋণ আমরা এডিবি’র কাছে থেকে পাচ্ছি।

এডিবি’র সঙ্গে অংশীদারিত্ব হওয়ার মধ্য দিয়ে আমাদের টেকসই প্রবৃদ্ধিকে আরও এগিয়ে নিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১১ , ২০২২
জেডএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।