ঢাকা, রবিবার, ৪ কার্তিক ১৪৩১, ২০ অক্টোবর ২০২৪, ১৬ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শীতকালীন সবজিতে ভরপুর রাজধানীর বাজার

শাকিল আহমেদ, স্টাফ ফটো করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
শীতকালীন সবজিতে ভরপুর রাজধানীর বাজার

ঢাকা: দেশের ভৌগলিক আবহাওয়ার কারণে কার্তিক মাসের শুরুর দিকেই শীতকালীন সবজি চাষের উপযুক্ত সময়। বর্তমানে বাংলাদেশে শীত বেশ জাঁকিয়ে বসেছে।

শীতের শুরু থেকেই ব্যস্ত কৃষক সবজি চাষে। আর তাই এখন বাজার ভরা শীতকালীন নানান ধরনের শাকসবজি।

রোববার (২৫ ডিসেম্বর) রাজধানীর বাজারগুলোতে ঘুরে এমন চিত্র দেখা গেছে। দেখা গেছে শীতকালীন বাহারি সবজিতে সয়লাব কাঁচাবাজার। রাজধানীর কাপ্তান বাজার শান্তিনগর বাজার, কাঠালবাগান বাজার ছাড়াও বিভিন্ন ভ্যানে করে লাল শাক, মুলাশাক, পালং শাক, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, মুলাসহ বিভিন্ন রকমের শীতকালীন শাক-সবজি বিক্রি করতে দেখা গেছে।  

রাজধানীর কারওয়ান বাজার ও যাত্রাবাড়ীর আড়তগুলোতে ভোরে বিভিন্ন জেলা থেকে ট্রাকে করে সবজি আসে। এরপর আড়ত থেকে সবজি কিনে নেন পাইকাররা। তাদের কাছ থেকে সবজি কিনে খুচরা ব্যবসায়ীরা রাজধানীর বিভিন্ন পাড়া-মহল্লায় বিক্রি করে।  

সরেজমিনে রূপগঞ্জের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, লাল শাক, মুলাশাক, পালং শাক, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, মুলাসহ বিভিন্ন রকমের শাক-সবজি চাষে দিনভর মাঠে কাজ করে যাচ্ছেন কৃষক-কৃষাণীরা। কেউ-কেউ সবজি চাষ করে বড় হওয়ার আগেই তা আসে-পাশের বাজারেও বিক্রি করে দেন। অধিক লাভের আশায় কেউ-কেউ একই জমিতে ২ থেকে ৩ বার ফসল ফলান। দিনভর কৃষকদের সাথে কথা বলে এমন তথ্য উঠে এসেছে।

শীতকালীন এসব শাক-সবজি যেমন চোখ জুড়ানো উজ্জ্বল রঙয়ের তেমনি পুষ্টিগুণে ভরপুর। এসব শাকসবজি ভিটামিন, প্রোটিন, মিনারেলের একটা বড় উৎস। আমাদের প্রতিদিনের খাবারে বৈচিত্র্য আনতে সাহায্য করে এসব শীতকালীন শাক-সবজি।  

আবহাওয়ার কারণে বাংলাদেশে বেশিরভাগ সবজিই শীতকালে উৎপাদিত হয়। অনেক কৃষক রয়েছে যারা নিজেদের অথবা অন্যের জায়গা ভাড়া নিয়ে তিনি সবজি চাষ করেন। শীত মৌসুমে এসব শাক-সবজি চাষ করে আর্থিকভাবে লাভবান হন তারা।  
 
বাংলাদেশ সময়: ০৯৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।