ঢাকা, রবিবার, ৪ কার্তিক ১৪৩১, ২০ অক্টোবর ২০২৪, ১৬ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শেষ দিনে জমে উঠেছে রিহ্যাব মেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
শেষ দিনে জমে উঠেছে রিহ্যাব মেলা মেলায় দর্শনার্থীরা। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: আবাসন ব্যবসায়ীদের সবচেয়ে বড় আয়োজন রিহ্যাব মেলা।  রোববার (২৫ ডিসেম্বর) শেষ মুহূর্তে জমে উঠেছে এ মেলা।

এদিন সকাল থেকেই ক্রেতা-বিক্রেতার পদচারণায় মুখর হয়ে ওঠে মেলা প্রাঙ্গণ। শেষ মুহূর্তে আগত দর্শনার্থীদের সবাই বুকিং দেওয়ার উদ্দেশেই আসছেন মেলায়। অনেক স্টলে দর্শনার্থীদের সামলাতে হিমশিম খেতে দেখা গেছে কর্মকর্তাদের।

মেলায় আবাসন ব্যবসায়ীরাও বিভিন্ন ছাড়, অফার ও উপহার সামগ্রী দিচ্ছেন। মেলায় বুকিং দিলেই পাচ্ছেন নানা রকম ছাড়। ভালো মানের প্লট-ফ্ল্যাট এবং অ্যাপার্টমেন্টে আগ্রহ দেখা যাচ্ছে দর্শনার্থীদের। তবে সবচেয়ে বেশি ক্রেতার উপস্থিতি ছিল ভালো মানের আবাসন ব্যবসায়ীদের স্টলগুলোতে। শেষ দিনে অর্থলগ্নিকারী প্রতিষ্ঠানের স্টলগুলোতেও ছিল দর্শনার্থীদের ভিড়।

মেলায় কথা হয় রিপন আহমেদ নামে এক দর্শনার্থীর সঙ্গে। তিনি রাজধানীর মোহাম্মদপুর থেকে মেলায় এসেছেন।  

তিনি বলেন, এর আগেও আমি আরও দুই দিন এসেছি মেলায়, কিন্তু বুকিং দেইনি। তবে আজ পরিবারকে সঙ্গে নিয়ে এসেছি, ভালো প্লটে বুকিং দিয়ে যাবো মেলা থেকে। কয়েকটি কোম্পানির প্রজেক্ট ঘুরে ঘুরে দেখেছি।  তবে এখনও পছন্দ হয়নি। সর্বশেষ বসুন্ধরা স্টলে এসেছি। তাদের প্রজেক্টগুলো ভালো, চিন্তা-ভাবনা রয়েছে এখানেই প্লটের বুকিং দেবো।

মেলা প্রাঙ্গণে কথা হয় বসুন্ধরা হাউজিংয়ের জেনারেল ম্যানেজার (সেলস) জহির উদ্দিনের সঙ্গে।  

তিনি জানান, আমরা প্রতিবছরের মতো এবারও ক্রেতাদের সাধ্যের মধ্যে ভালো মানের প্লট নিয়ে হাজির হয়েছি মেলায়। দর্শনার্থীরা নিজেরাই আগ্রহ করে আমাদের স্টলে আসছেন।  আমাদের বিভিন্ন প্রকল্প দেখছেন ও আগতরা বুকিং দিচ্ছেন।

এছাড়া কথা হয় অর্থলগ্নিকারী প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংকের স্টলে কর্মরতদের সঙ্গে। স্টলের সেলস এক্সিকিউটিভ মার্কেটিং থেকে জানানো হয়, মাত্র সাড়ে ৭ শতাংশ সুদ হারে লোন দেওয়া হচ্ছে। অন্যান্য প্রতিষ্ঠানও নিয়ে এসেছে এমন সব অফার।

চলমান অর্থনৈতিক অস্থিরতার ছাপ আবাসন মেলাতেও লক্ষ্য করা গেছে। গতবছরের তুলনায় তুলনামূলক কিছুটা কম বুকিং হয়েছে এবারের মেলায়।

এ বিষয়ে রাজা ফিটিংসের মাকেটিং অফিসার (সেলস) আলী হোসেন বলেন, এখন সি ক্যাটাগরির গ্রাহক বেশি আসছেন। তারা এখন দেখে দেখে চলে যাচ্ছেন, পরে বুকিং দেবে বলে তারা জানাচ্ছেন। আগের মেলায় লক্ষ্য করেছি, যারা পরে কিনবেন এমন গ্রাহকের সংখ্যা তুলনামূলক কম ছিল। আর বুকিং দেবেন, এমন দর্শনার্থীর সংখ্যা বেশি দেখা যেতো। এবার তার উল্টো।

২১ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে শুরু হয়। রিহ্যাব ফেয়ার শেষ হওয়ার কথা আজ দুপুর ২টায়। তবে রাষ্ট্রীয় অনুষ্ঠান থাকার কারণে আজ রাত ৯টার পরিবর্তে দুপুর ২টায় মেলা সমাপ্তি হওয়ার কথা রয়েছে। এবারের ফেয়ারে মোট ১৮১টি স্টল অংশ নেয়। প্রতিদিন সকাল ১০ থেকে রাত ৯টা পর্যন্ত ক্রেতা দর্শনার্থীরা মেলায় প্রবেশ করেন।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২২
জেডএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।