ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সিএমএসএমই খাতের প্রণোদনার ঋণ নবায়ন করা যাবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
সিএমএসএমই খাতের প্রণোদনার ঋণ নবায়ন করা যাবে

ঢাকা: সিএমএসএমই খাতে বিতরণের জন্য ২৫ হাজার কোটি টাকা প্রণোদনা প্যাকেজ থেকে চলতি মূলধন হিসাবে ঋণ বা বিনিয়োগ দেওয়া হয়েছে ১২ মাস সময়ের জন্য। কিন্তু কিছু ব্যাংক এ সম্পর্কিত নিয়ম মানছে না।

১২ মাসের অধিক সময়ের জন্য বিতরণ করছে, যা চলতি মূলধন হিসাবে দেওয়া ঋণের সঙ্গে সংগতিপূর্ণ নয়। চলতি মূলধন ঋণ বা বিনিয়োগ ১২ মাসের বেশি সময়ের জন্য দেওয়া যাবে না। তবে নবায়ন করা যাবে।

বুধবার (১৮ জানুয়ারি) এ সম্পর্কিত নির্দেশনা জারি করে বাংলাদেশ ব্যাংক।

নির্দেশনায় বলা হয়, মেয়াদি ঋণের পাশাপাশি চলতি মূলধন বা বিনিয়োগের চাহিদা বৃদ্ধি পাওয়ায় এবং বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ তাদের গ্রাহকদের চাহিদা পূরণে অর্থায়ন করার প্রয়োজনীয়তা পরিলক্ষিত হওয়ায় বর্ণিত স্কিমের আওতায় মেয়াদি ঋণ বা বিনিয়োগের পাশাপাশি চলতি মূলধন ঋণ বা বিনিয়োগের ক্ষেত্রেও পুনঃঅর্থায়ন সুবিধা দেওয়া হয়েছে। কিন্তু কিছু ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের চলতি মূলধনের আবেদনে তারা গ্রাহকদের এককালীন বা বিভিন্ন ধরনের কিস্তিতে আদায়ের শর্তে ১২ মাসের অধিক সময়ের জন্য চলতি মুলধন বা বিনিয়োগ করেছে। যা চলতি মূলধন ঋণ বা বিনিয়োগের সঙ্গে সংগতিপূর্ণ নয়।

চলতি মূলধন ঋণ বা বিনিয়োগের মেয়াদ হবে সর্বোচ্চ ১২ মাস। তবে চলতি মূলধন খাতে বিতরণকৃত ঋণ বা বিনিয়োগ প্রয়োজন বোধে নবায়ন করা যাবে। এবং নবায়নকৃত ঋণ বা বিনিয়োগের বিপরীতে পুনঃঅর্থায়নের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সমূহ বাংলাদেশ ব্যাংকের কাছে পুনরায় আবেদন করতে হবে।

এই চলতি মূলধন ঋণ বা বিনিয়োগের বিপরীতে পুনঃঅর্থায়নকৃত অর্থ সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে মেয়াদ শেষে সুদ বা মুনাফাসহ আসল এককালীন বাংলাদেশকে ফেরত দেবে।

বাংলাদেশ সময়: ১৮৩১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।