ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিসিক ওয়ানস্টপ সার্ভিসে যুক্ত হলো ইপিবির সেবা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৫ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৩
বিসিক ওয়ানস্টপ সার্ভিসে যুক্ত হলো ইপিবির সেবা সব সেবা ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে দিতে বিসিকের সঙ্গে চুক্তি করেছে ইপিবি -বাংলানিউজ

ঢাকা: রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সব সেবা ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) সঙ্গে এক সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়েছে।

বুধবার (১৮ জানুয়ারি) বিসিক বোর্ড রুমে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে (এমওইউ) সই করেন বিসিক চেয়ারম্যান মুহ. মাহবুবর রহমান (গ্রেড-১) ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান এএইচএম আহসান।

এ সমঝোতা স্মারক সইয়ের ফলে শিল্প উদ্যোক্তারা রপ্তানিকারকের এনরোলমেন্ট ও নিবন্ধনের আবেদন গ্রহণ এবং প্রক্রিয়াকরণ, প্রযোজ্য ক্ষেত্রে সার্টিফিকেট অব অরিজিন প্রদানে সহযোগিতা, দেশ-বিদেশে আয়োজিত বিভিন্ন মেলা ও প্রদর্শনীতে বিসিক নিবন্ধিত উদ্যোক্তাদের অংশ নেওয়ার সুযোগ, প্রশিক্ষণ সংক্রান্ত কার্যক্রমে উভয় পক্ষের সহযোগিতা এবং বাংলাদেশি পণ্য প্রদর্শন ও বিপণনে পারস্পরিক সহযোগিতা বিসিক ওয়ান স্টপ সার্ভিস সিস্টেমের মাধ্যমে রপ্তানি উন্নয়ন ব্যুরো পাবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিসিক পরিচালক পর্ষদের সদস্যরা, বিসিক সচিবসহ বিসিক ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

উল্লেখ্য, দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার লক্ষ্যে ওয়ান স্টপ সার্ভিস আইন-২০১৮ এর 'ক' তফসিলে বিসিক অন্তর্ভুক্ত হওয়ায় বিসিকের আওতাধীন শিল্প প্রতিষ্ঠানের বিনিয়োগকারী কর্তৃক প্রস্তাবিত প্রকল্প বা উদ্যোগের জন্য প্রয়োজনীয় যে কোনো সেবা, সুবিধা, প্রণোদনা, লাইসেন্স, অনুমতি, ছাড়পত্র বা পারমিট নির্দিষ্ট সময়ের মধ্যে সঠিকভাবে দেওয়ার লক্ষ্যে বিসিক ওয়ান স্টপ সেবা চালুর সিদ্ধান্ত নেয়।

২০২০ সালের ১৯ জুলাই ওয়ান স্টপ সার্ভিস সেবাদানকারী পঞ্চম প্রতিষ্ঠান তালিকাভুক্ত হলে বিসিক তার আওতাধীন সেবাসমূহ ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে দেওয়ার লক্ষ্যে কাজ শুরু করে। তারই ধারাবাহিকতায় ২০২১ সালের ১৩ জুন বিসিক ওয়ান স্টপ সার্ভিস কার্যক্রমের যাত্রা শুরু করে। এই ওয়ান স্টপ সার্ভিস দেওয়ার জন্য বিসিকের নিজস্ব ২৯টি সেবা এবং অন্যান্য দপ্তর/সংস্থার ১৩টি সেবা প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়।

বর্তমানে বিসিক ওয়ান স্টপ সার্ভিস সিস্টেমে শিল্প নিবন্ধন, শিল্প পুনঃনিবন্ধন, শিল্প নবায়ন, শিল্প নিবন্ধন সংশোধন, শিল্প নিবন্ধন বাতিলকরণ, ঠিকাদার নতুন নিবন্ধন, ঠিকাদার পুননিবন্ধন, ঠিকাদার সংশোধন, ঠিকাদার নবায়ন, প্রশিক্ষণ কার্যক্রম, আইআরসি সুপারিশ ও পরিবেশ অধিদফতরের ২৪টি সেবাসহ মোট ৩৫টি সেবা যুক্ত আছে। ২০২২ সাল পর্যন্ত বিসিক ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে মোট ১২৩৭৮টি সেবা দিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, জানুয়ারি ১৮,২০২৩
জিসিজি/এমএমজেড 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।