ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে দীর্ঘমেয়াদি তহবিল সংগ্রহের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের 

সিনিয়র করেসপডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৩
নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে দীর্ঘমেয়াদি তহবিল সংগ্রহের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের 

ঢাকা: নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে বন্ড ইস্যুর মাধ্যমে দীর্ঘমেয়াদি তহবিল সংগ্রহের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (১ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়ে সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান বরাবর পাঠিয়েছে।

বাংলাদেশ এ নির্দেশনায় বলা হয়েছে, কোনো কোনো আর্থিক প্রতিষ্ঠান দীর্ঘমেয়াদি উৎসের তহবিল সংগ্রহ না করে আন্তঃব্যাংক লেনদেনসহ বিভিন্ন স্বল্পমেয়াদি উৎস থেকে তহবিল সংগ্রহ করে। এসব অর্থ দিয়ে লিজ অর্থায়নের মতো দীর্ঘমেয়াদি বিনিয়োগ কার্যক্রম পরিচালনা করছে। এর ফলে কোনো কোনো আর্থিক প্রতিষ্ঠান তহবিলের পরিপক্কতা অমিলের কারণে আন্তঃব্যাংক লেনদেনের দায় ও আমানতকারীদের অর্থ মেয়াদ শেষে পরিশোধে ব্যর্থ হচ্ছে, যা প্রত্যাশিত নয়।
নির্দেশনায় বলা হয়, এ অবস্থায় নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানগুলোর স্বতন্ত্র বৈশিষ্ট্য বজায় রাখার উদ্যোগ নেওয়া হয়েছে। পাশাপাশি বিদ্যমান পরিপক্কতা অমিলের সুদক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে পাবলিক মানির ঝুঁকি কমানোর লক্ষ্যে আর্থিক প্রতিষ্ঠানকে আন্তঃব্যাংক লেনদেন পরিহার করতে বলা হয়েছে। বন্ড ইস্যুর মাধ্যমে দীর্ঘমেয়াদি তহবিল সংগ্রহের উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশনা দেওয়া হলো।

বাংলাদেশ সময়:  ১৭১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৩
জেডএ/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।