ঢাকা, রবিবার, ১৮ চৈত্র ১৪২৯, ০২ এপ্রিল ২০২৩, ১০ রমজান ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদার করবে বাংলাদেশ ও ব্রাজিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
দ্বিপক্ষীয় বাণিজ্য জোরদার করবে বাংলাদেশ ও ব্রাজিল

ঢাকা: দ্বিপক্ষীয় বাণিজ্য আরও জোরদারে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ ও ব্রাজিল। যৌথ উদ্যোগ ও পারস্পরিক সহযোগিতার মাধ্যমে ব্যবসা-বাণিজ্যকে এগিয়ে নিতে ব্রাজিলিয়ান ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট প্রমোশন এজেন্সির (এপেক্স ব্রাজিল) সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে এফবিসিসিআই।

ব্রাজিলে অবস্থিত এপেক্স ব্রাজিলের প্রধান কার্যালয়ে গত বুধবার (১ ফেব্রুয়ারি) এই চুক্তি স্বাক্ষরিত হয়।

এফবিসিসিআই’র পক্ষে সভাপতি মো. জসিম উদ্দিন এবং এপেক্সব্রাজিলের পক্ষে বিজনেস ডিরেক্টর আনা পাওলা রেপেজ্জা এতে সই করেন।

এই চুক্তির আওতায়, অর্থনৈতিক উন্নয়ন বিষয়ক তথ্য, ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত দক্ষতা, কৌশল এবং প্রযুক্তি বিনিময়ে কাজ করবে উভয় দেশ। এই সমঝোতা দুই দেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা, স্টার্টআপ, ইনকিউবেশন সেন্টার, গবেষণা প্রতিষ্ঠানসহ সব অংশীজনের সক্ষমতা উন্নয়নে সক্রিয় ভূমিকা রাখবে বলে মনে করছে এফবিসিসিআই এবং এপেক্স ব্রাজিল।

সমঝোতা অনুযায়ী, বাংলাদেশ ও ব্রাজিলের ব্যবসায়িক প্রতিনিধিদলের সফরে সহায়তা দেওয়ার পাশাপাশি দুই দেশের মধ্যে ব্যবসায়িক যোগাযোগ স্থাপনে সর্বোচ্চ সহযোগিতা করবে এপেক্স ব্রাজিল এবং এফবিসিসিআই ।

এই চুক্তির মাধ্যমে বাংলাদেশে ও ব্রাজিলের মধ্যে অর্থনৈতিক এবং বাণিজ্যিক সহযোগিতা উন্নয়নের অপার সম্ভাবনা সৃষ্টি হয়েছে বলে জানান এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেন, চুক্তিটি দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক আরও জোরদারে ভূমিকা রাখবে।

এফবিসিসিআই-এর ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী মার্চে ঢাকায় অনুষ্ঠেয় ‘বাংলাদেশ বিজনেস সামিট ২০২৩’ এ যোগ দিতে ব্রাজিলের ব্যবসায়ী নেতাদের আমন্ত্রণ জানান সভাপতি মো. জসিম উদ্দিন।

জাতীয় এবং আন্তর্জাতিক অঙ্গণে সুনাম ও সাফল্য অর্জন করায় বাংলাদেশকে অভিনন্দন জানান এপেক্স ব্রাজিলের সভাপতি জর্জ ভিয়েনা। এই চুক্তি উভয় দেশের অর্থনৈতিক সম্পর্ককে আরও শক্তিশালী করবে বলেও মন্তব্য করেন ব্রাজিলের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এপেক্স ব্রাজিলের সভাপতি।

এ সময় আরও উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া ফায়জুন্নেসা প্রমুখ।

উল্লেখ্য, আঞ্চলিক বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে গত সপ্তাহে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনসহ ছয় সদস্যের একটি প্রতিনিধি দল ব্রাজিল সফর করে। এই সফরে দুই দেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদারে গুরুত্ব দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
এমকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa