ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পোল্ট্রি খাতের তথ্য জানতে দর্শনার্থী-উদ্যোক্তাদের ভিড় আইসিসিবিতে

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৭ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৩
পোল্ট্রি খাতের তথ্য জানতে দর্শনার্থী-উদ্যোক্তাদের ভিড় আইসিসিবিতে আইসিসিবিতে বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের উদ্যোগে ১২তম আন্তর্জাতিক পোলট্রি প্রদর্শনী চলছে। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: ৩৫ বছর বয়সী শাহরিয়ার আহমেদ রাজধানী ঢাকায় ক্ষুদ্র ব্যবসার সঙ্গে জড়িত। তার ইচ্ছে পোল্ট্রি শিল্পের সঙ্গে সম্পৃক্ত হবেন।

 

শুক্রবার (১৭ মার্চ) রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (আইসিসিবি) তিনি এসেছেন এই ব্যবসায় যুক্ত হতে। খাত সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে সম্যক ধারণা নিতে।

আইসিসিবিতে বাংলাদেশ পোলট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিলের উদ্যোগে ১২তম আন্তর্জাতিক পোলট্রি প্রদর্শনীর ২য় দিন চলছে।

শাহরিয়ার আহমেদ বাংলানিউজকে বলেন, বাজারে পোল্ট্রি শিল্পের অবস্থান ভালো। নিজে যেন ভালোভাবে শুরু করতে পারি এজন্য খুঁটিনাটি তথ্য নিতে এখানে এসেছি।

এখানে এসে কী জানলেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, উৎপাদন খরচ-বিপণন, কী চ্যালেঞ্জে পড়তে পারি, খামারের শেড তৈরিসহ সামগ্রিক বিষয় সম্পর্কে ধারণা পেয়েছি।  

খামার শুরু করবেন কবে থেকে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, বাজারে পোল্ট্রি শিল্পের অবস্থা এখন ভালো। যেহেতু ভালো সেজন্য ব্যবসা শুরু করবো দ্রুতই।

আইসিসিবির এ প্রদর্শনীতে ২০টি দেশ অংশ নিচ্ছে। ৪৩টি বিদেশি কোম্পানির ১২৩টি স্টলসহ মোট ৫৯১টি স্টলও থাকছে প্রদর্শনীতে।  

এর মধ্যে যেমন আছে কাজী ফার্মস, প্রভিটা, এসিআই, স্বর্ণালি, জি কে, রুপসী বাংলা ফিড, আফতাব হ্যাচারি লিমিটেড, পদ্মা খাদ্য, নাহার এগ্রোর মতো খাদ্য ও পোল্ট্রি মুরগি উৎপাদক।  

তেমনি রয়েছে আনোয়ার সিমেন্ট শিট, যারা কি কাঁচামাল ব্যবহার করে খামারের শেড তৈরি করা হবে সে সম্পর্কে ধারণা ও পণ্য সরবরাহ করছে।

এ প্রসঙ্গে মেলার আহ্বায়ক ও ওয়ার্ল্ড পোলট্রি সায়েন্স অ্যাসোসিয়েশন বাংলাদেশ ব্রাঞ্চের সভাপতি মশিউর রহমান জানান, এবারের শোতে ১৪৭টি দেশি-বিদেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছে এবং স্টল রয়েছে ২৯৭টি। শোর পাশাপাশি তিন দিনের এ সেমিনারে পোলট্রি শিল্পের গুরুত্ব তুলে ধরে ৪৭টি টেকনিক্যাল পেপার উপস্থাপন করা হবে।

তিনি আরও জানান, আন্তর্জাতিক মানের শো ও সেমিনারটি ১৯৯৯ সাল থেকে প্রতি ২ বছর পর পর আয়োজন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৩
এনবি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad