ঢাকা, সোমবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩০, ২৯ মে ২০২৩, ০৯ জিলকদ ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

ইইউতে পোশাক রপ্তানি বেড়েছে ৩৫.৬৯ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
ইইউতে পোশাক রপ্তানি বেড়েছে ৩৫.৬৯ শতাংশ

ঢাকা: ২০২১ সালের তুলনায় ২০২২ সালে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) বাংলাদেশের পোশাক রপ্তানি ৩৫ দশমিক ৬৯ শতাংশ বেড়েছে। সম্প্রতি প্রকাশিত ইউরোস্ট্যাটের এক পরিসংখ্যানে এসব তথ্য জানা গেছে।

পরিসংখ্যানে দেখা গেছে, এ সময়ে বাংলাদেশ সেখানে ২২ দশমিক ৮৯ বিলিয়ন মার্কিন ডলারের পোশাক রপ্তানি করেছে এবং দ্বিতীয় বৃহত্তম রপ্তানিকারক হিসেবে নিজেদের অবস্থান বজায় রেখেছে।

তালিকায় শীর্ষ অবস্থানে থাকা দেশ চীন থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি বছরে ১৭ দশমিক ০১ শতাংশ বেড়েছে। ২০২২ সালে চীন থেকে ইইউর আমদানি ছিল ৩০ দশমিক ১৪ বিলিয়ন মার্কিন ডলার।

ইইউর তৃতীয় বৃহত্তম পোশাক আমদানির উৎস তুরস্ক থেকে পোশাক আমদানি ১০ দশমিক ০৯ শতাংশ বেড়েছে এবং আমদানি ১১ দশমিক ৯৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে। ভারত ও ভিয়েতনাম থেকে ইইউর আমদানি যথাক্রমে ২১ দশমিক ০২ ও ৩৫ শতাংশ বেড়েছে।

এ বিষয়ে কথা হলে বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, আমরা বলতে পারি, ইউরোপীয় ইউনিয়নে অন্যান্য দেশগুলোর তুলনায় আমরা ভালো করছি। তবে, একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো এই প্রবৃদ্ধি দেখে আসলে একজন উৎপাদনকারী হিসেবে খুব বেশি খুশি হওয়া যাবে না। এই প্রবৃদ্ধি অর্জনের পেছনে আসলে কিছু কারণ আছে।

তিনি বলেন, তারা ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত পরিসংখ্যান প্রকাশ করেছে। জানুয়ারি থেকে জুন পর্যন্ত তৈরি পোশাকের বাজার পরিস্থিতি ভালো ছিল। তখন চীন ও ভিয়েতনামের মতো দেশগুলোতে বিভিন্ন সময়ে লকডাউন ছিল। ফলে বাংলাদেশ সেই সুযোগ কাজে লাগাতে পেরেছে। পরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে অর্থনৈতিক অবস্থা খারাপ হতে শুরু করে এবং উৎপাদন খরচ বাড়তে থাকে এবং পণ্যের দামও বেড়ে যায়।  

বিজিএমইএর এই পরিচালক বলেন, আমাদের লাভ কিন্তু কমেছে। লাভের টাকা থেকে আমাদের কর্মচারীদের বেতন দিতে হয়৷ তারপর পরিচালনা ব্যয় আছে৷ সব মিলিয়ে খুব যে লাভ বেড়েছে, তা নয়৷ তবে, আমরা আশা করছি শিগগিরই এই প্রভাব কাটিয়ে উঠতে পারব।

বাংলাদেশ সময়: ০০৪৪ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
এমকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa