ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

ঢাকা: পবিত্র ঈদুল ফিতরের আগে সপ্তাহের শেষ কার্যদিবস মঙ্গলবার (১৮ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)  ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট  বেড়ে যথাক্রমে ১৩৪৯ ও ২২০২ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে ৫৫৮ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১১৫ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪৪৩ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

মঙ্গলবার ডিএসইতে ৩১১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭২টি কোম্পানির, কমেছে ৪৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— ইউনিক হোটেল, জেমেনী সী ফুড, এপেক্স ফুট, ইস্টার্ন হাউজিং, জেনেক্স, আমরা নেটওয়ার্কস, সী পার্ল, নাভানা ফার্মা, অরিয়ন ইনফিউশন ও বিএসসি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৩৫৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১১৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৬টির, কমেছে ২৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৫ কোটি ৭১ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪ কোটি ৬৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৩
এসএমএকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।