ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দ্বিতীয় কার্যদিবসেও ডিএসইর লেনদেন ছাড়াল সাড়ে ১১শ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, মে ২৯, ২০২৩
দ্বিতীয় কার্যদিবসেও ডিএসইর লেনদেন ছাড়াল সাড়ে ১১শ কোটি টাকা

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৯ মে) পুঁজিবাজারে সূচকের সামান্য পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

তবে আজও ডিএসইর লেনদেন সাড়ে ১১শ কোটি টাকা ছাড়িয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭ পয়েন্ট কমে ৬ হাজার ৩৩২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৯ ও ২১৯৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ১ হাজার ১৭৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২ লাখ টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ১ হাজার ১৭৪ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৮২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭২টি কোম্পানির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- ইন্ট্রাকো, বসুন্ধরা পেপার, লাফার্জহোলসিম, সী পার্ল, ইউনিক হোটেল, মেঘনা লাইফ, আনোয়ার গ্যালভানাইজিং, নাভানা ফার্মা, রূপালি লাইফ, নাভানা ফার্মা, আমরা নেটওয়ার্কস ও সানলাইফ ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই সোমবার ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬৮১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৫টির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৩টি কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ১৪ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৫ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৯ কোটি ২৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, মে ২৯, ২০২৩
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।