ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচক বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, জুন ২২, ২০২৩
শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচক বেড়েছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২২ জুন) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিসইএক্স ৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৭২ ও ২১৮৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭৮৫ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৫৫ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৬৩৩ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৬৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৩টি কোম্পানির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

আজ লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো, জেমেনী সী ফুড, মেঘনা লাইফ, আইটিসি, ট্রাস্ট ইসলামী লাইফ, বিএসসি, ইস্টার্ন হাউজিং, সিমট্রেক্স, খান ব্রাদার্স, নাভানা ফার্মা, সিটি জেনারেল ইন্স্যুরেন্স ও জেনেক্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৬৫৭ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭০টির, কমেছে ৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৮টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৩২০ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ২১০ টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫৩০ কোটি ৬৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জুন ২২, ২০২৩
এসএমএকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।