ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারত থেকে আসা মাংস ও পেঁয়াজ বাজেয়াপ্ত করল হিলি কাস্টমস

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৩ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
ভারত থেকে আসা মাংস ও পেঁয়াজ বাজেয়াপ্ত করল হিলি কাস্টমস

দিনাজপুর: হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে এক টন মহিষের মাংস ও ২৫ টন পেঁয়াজ আমদানি করে ঢাকার সাভারের মেডলাইফ প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ।  

কিন্তু শর্তভঙ্গ করে ভারত থেকে আমদানি করায় সেগুলো বাজেয়াপ্ত করেছে হিলি স্থলবন্দরের কাস্টমস কর্তৃপক্ষ।

 

আমদানিকারক প্রতিষ্ঠানটি প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে ব্যর্থ হওয়ায় এই পদক্ষেপ নিয়েছে কাস্টমস কর্তৃপক্ষ।  

উল্লেখ্য, আমদানি করা প্রাণীজ পণ্য চালান ছাড় করণে বাংলাদেশ পশু ও পশুজাত পণ্য সঙ্গনিরোধ আইন, ২০০৫ ও আমদানি নীতি আদেশ ২০২১-২০২৪-এর বিধান মোতাবেক প্রাণি সঙ্গনিরোধ কর্তৃপক্ষের ছাড়পত্র এবং উদ্ভিদজাত পণ্যচালান ছাড়করণে উদ্ভিদ সঙ্গনিরোধ আইন, ২০১১ ও আমদানি নীতি আদেশ, ২০২১-২০২৪-এর বিধান মোতাবেক উদ্ভিদ সঙ্গনিরোধ কর্তৃপক্ষের ছাড়পত্র দাখিল করা বাধ্যতামূলক।  

এসব কাগজপত্র দেখাতে ব্যর্থ হয় আমদানিকারক প্রতিষ্ঠানটি। পরে ১৮ জুলাই এই আদেশের কপি হাতে পায় হিলি কাস্টমস কর্তৃপক্ষ যেখানে ১৫ দিনের মধ্যে পণ্য দুটির বিষয়ে আইনগত ব্যবস্থা নিতে উচ্চ আদালত নির্দেশনা দেন।  

অবশেষে আমদানির ৮০ দিন পর গত ২ আগস্ট আমদানিকৃত মহিষের মাংস ও পেঁয়াজ উচ্চ আদালতের নির্দেশে বাজেয়াপ্ত করা হয়।

এর আগে ১০ মে কোয়ারেন্টাইনের শর্তভঙ্গ করে এই দুটি পণ্য আমদানি করেছিল উৎপাদনমুখী প্রতিষ্ঠানটি।  

হিলি স্থলবন্দরের কাস্টমস সূত্র জান গেছে, আমদানিকারক প্রতিষ্ঠানটি যেসময় এসব পণ্য আমদানি করা হয়েছিল, সেসময় ভারত থেকে পেঁয়াজ আমদানির ইমপোর্ট পারমিট (আইপি) বন্ধ রেখেছিল সরকার। প্রাণিসম্পদ অধিদপ্তর থেকে অনুমোদন নেওয়ার বিধি থাকলেও সেটি উপেক্ষা করে বাংলাদেশ বিনিয়োগ বোর্ড (বিডা) কর্তৃপক্ষের কাছে থেকে অনুমতি নিয়ে মহিষের মাংস ও পেয়াজ আমদানি করে মেডলাইফ প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ। হিলি স্থলবন্দর প্রাণিসম্পদ কোয়ারেন্টাইন কর্তৃপক্ষের কাছ থেকেও কোনো ছাড়পত্র পায়নি মেডলাইফ প্যাকেজিং ইন্ডাস্ট্রিজ।  

এ বিষয়ে হিলি স্থলবন্দরের কাস্টমস উপ-কমিশনার মো. বায়জিদ হোসেন বলেন, যথাযথ কাগজপত্র না থাকায় ভারত থেকে আমদানি করা মহিষের মাংস এবং পেঁয়াজ উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী  বাজেয়াপ্ত করা হয়েছে।  

কোয়ারেন্টাইন সার্টিফিকেট ছাড়া এই দুটি পণ্য ছাড় দেওয়ার কোনো সুযোগ নেই বলেও জানান তিনি।


বাংলাদেশ সময়: ০৯৩১ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
এমআইএইচ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।