ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকের সুদহার আরও বাড়বে: সালমান এফ রহমান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২৩
ব্যাংকের সুদহার আরও বাড়বে: সালমান এফ রহমান

ঢাকা: আগামীতে ব্যাংকের সুদহার আরও বাড়ার আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, সরকার অনেক দিন থেকেই ব্যাংকের সুদহার নিয়ন্ত্রণে রেখেছিল।

এখন আমানতের সুদহার বাড়ানোর ফলে আগামীতে বিতরণে সুদহার বাড়বে, নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে না। ব্যবসায়ীদের বাড়তি সুদের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত থাকতে হবে।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) সকালে রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কনফারেন্সরুমে এফবিসিসিআইয়ের নবনির্বাচিত কমিটির সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি এ কথা জানান।

এ সময় দেশের ব্যবসা-বাণিজ্যের চ্যালেঞ্জ ও রাজস্ব বিভাগের নানা হয়রানির অভিযোগ করেন ব্যবসায়ী নেতারা। তাদের জবাবে সালমান এফ রহমান বলেন, রাজস্ব বিভাগের সঙ্গে সংকট নিরশনে এফবিসিসিআইকে নিবিড়ভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, ব্যবসায় প্রতিযোগিতার পরিবেশ নিশ্চিত করা সরকারের কাজ, ব্যবসায়ীদের লাভ নিশ্চিত করা নয়।

ব্যবসায়ীদের বাড়তি রাজস্ব দেওয়ার প্রস্তুতি নেওয়ার উল্লেখ করে তিনি বলেন, সরকার রাজস্ব আহরণে চ্যালেঞ্জের মধ্যে রয়েছে। ব্যবসায়ীদের দাবির মুখে কর কমানো হলেও কাঙ্ক্ষিত হারে রাজস্ব বাড়েনি। তাই উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে ব্যবসায়ীদের নিয়মিত কর পরিশোধ করতে হবে।

এফবিসিসিআইয়ের সভাপতি মো. মাহাবুবুল আলম ব্যবসা পরিচালনার ব্যয় নিয়ন্ত্রণ এবং প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) কমপ্লায়েন্সের সাথে সমন্বয় করে দেশে ভ্যাট, ট্যাক্স এবং ইউটিলিটি চার্জ বাস্তবায়নের আহ্বান জানান।

স্থানীয় শিল্পের উৎপাদন সক্ষমতা বৃদ্ধি, কাঁচামাল এবং প্রযুক্তি সহজলভ্যকরণ, লজিস্টিক্স এবং বন্দর ব্যবস্থাপনা আধুনিকীকরণ, অভ্যন্তরীণ খনিজ সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকরণসহ সব ধরনের নীতিগত এবং কারিগরি সহযোগিতা আরও বাড়াতে তিনি সরকারের মনোযোগ দৃষ্টি আকর্ষণ করেন।

এ সময় এফবিসিসিআই-এর সহ-সভাপতি খায়রুল হুদা চপল, শমী কায়সার, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, রাশেদুল হোসেন চৌধুরী (রনি), যশোদা জীবন দেবনাথসহ পরিচালকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।