ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তিন মাসে রপ্তানি আয় সাড়ে ১৩ বিলিয়ন ডলার, বেড়েছে তৈরি পোশাকেও

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
তিন মাসে রপ্তানি আয় সাড়ে ১৩ বিলিয়ন ডলার, বেড়েছে তৈরি পোশাকেও প্রতীকী ছবি

ঢাকা: চলতি অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত এ তিন মাস রপ্তানি আয়ে ইতিবাচক ধারা অব্যাহত রয়েছে। সেপ্টেম্বর শেষে রপ্তানি আয় দাঁড়িয়েছে ১৩ দশমিক ৬৮৫ বিলিয়ন ডলার।

যা গত বছরের একই সময়ের চেয়ে ৯ দশমিক ৫১ শতাংশ বেশি। ২০২২-২৩ অর্থবছরে জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে রপ্তানি আয় ছিল ১২ দশমিক ৪৯৭ বিলিয়ন ডলার।

একই সময়ে দেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাকখাতেও ইতিবাচক ধারা অব্যাহত রয়েছে।

রোববার (১ অক্টোবর) দিন শেষে প্রকাশিত রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

চলতি জুলাই থেকে সেপ্টেম্বর তিন মাসে তৈরি পোশাক রপ্তানি হয়েছে ‍১১ দশমিক ৬১৭ বিলিয়ন ডলার। প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক শূন্য ৭ বিলিয়ন ডলার।  আগের বছর একই সময়ে তৈরি পোশাক রপ্তানি থেকে আয় হয়েছিল ১০ দশমিক ২৭৪ বিলিয়ন ডলার।

জুলাই-আগস্ট দুই মাসে প্রবৃদ্ধি ছিল ১২ দশমিক ৪৬ শতাংশ। সে হিসাবে সেপ্টেম্বর মাসে প্রবৃদ্ধি কিছুটা বেড়েছে।

চলতি বছরের তিন মাসে অন্য প্রধান রপ্তানি পণ্যগুলোর মধ্যে হিমায়িত চিংড়ি রপ্তানি হয়েছে ৯ দশমিক ৫৪ মিলিয়ন ডলারের।  আগের বছরের একই সময়ের চেয়ে ২৫ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। আগের বছরের তিন মাসে রপ্তানি হয়েছিল ১৩২ দশমিক ৮ মিলিয়ন ডলারের হিমায়িত চিংড়ি।

কৃষি জাত পণ্য রপ্তানি হয়েছে ২৫৭ দশমিক ৪৯ মিলিয়ন ডলারের। সম্ভাবনাময় এ পণ্যটি রপ্তানি আগের বছরের একই সময়ের চেয়ে প্রায় ৫ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। ২০২২-২৩ অর্থবছরের প্রথম তিন মাসে রপ্তানি হয়েছিল ২৭১ দশমিক ৬২ মিলিয়ন ডলারের।

তথ্য বলছে, চলতি ২০২৩-২৪ অর্থবছরে প্লাস্টিক রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ১৬ দশমিক  ২৪ শতাংশ। চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর তিন মাসে রপ্তানি হয়েছে প্রায় ৫৬ মিলিয়ন ডলারের প্লাস্টিক পণ্য। আগের বছর একই সময়ে রপ্তানি হয়েছিল ৪৮ দশমিক ১৪ মিলিয়ন ডলারের।

চামড়া ও চামড়া জাত পণ্য রপ্তানিতেও ১৮ দশমিক ৪৪ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর তিন মাসে চামড়া ও চামড়া জাত পণ্য রপ্তানি হয়েছে ২৬৭ দশমিক ৪৯ মিলিয়ন ডলারের। গত বছরের  একই সময়ে রপ্তানি হয়েছিল ৩২৭ দশমিক ৯৭ মিলিয়ন ডলারের।

একই সময়ে প্রধান রপ্তানি পণ্য পাট ও পাটজাত পণ্য রপ্তানিতেও নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। চলতি বছরের জুলাই-সেপ্টেম্বরে রপ্তানি হয়েছে ২১২ দশমিক ৮৯ মিলিয়ন ডলারের। আগের বছরের একই সময়ে রপ্তানি হয়েছিল ২৪৫ দশমিক ৬৫ মিলিয়ন ডলারের। নেতিববাচক প্রবৃদ্ধি হয়েছে ৯ দশমিক ৬৭ শতাংশ।

রপ্তানি কমেছে হোম টেক্সটাইলেও। জুলাই থেকে সেপ্টেম্বর তিন মাসে রপ্তানি হয়েছে ১৮৯ দশমিক ৪৮ মিলিয়ন ডলারের। আগের বছরের একই সময়ে রপ্তানি হয়েছিল ৩৫৩ দশমিক ৪৮ মিলিয়ন ডলারের। এ চলতি বছরে রপ্তানি কমেছে প্রায় অর্ধেক।

বাংলাদেশ সময়: ২১৪২ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
জেডএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।