ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রথমবারের মতো হিলি বন্দর দিয়ে আলু আমদানি, বিক্রি সম্ভব ৩০ টাকায় 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
প্রথমবারের মতো হিলি বন্দর দিয়ে আলু আমদানি, বিক্রি সম্ভব ৩০ টাকায় 

দিনাজপুর: পেঁয়াজের মতোই দেশে আলুর বাজারও অস্থির হয়ে উঠেছে। লাগামহীনভাবে কয়েক দফায় বেড়েছে সব ধরনের আলুর দাম।

দাম নিয়ন্ত্রণে আলু আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরই পরিপ্রেক্ষিতে প্রথমবারের মতো দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আলু আমদানি শুরু হয়েছে।  

বৃহস্পতিবার (০২ নভেম্বর) দুপুর ২টার দিকে আলু বোঝাই সাতটি ট্রাক বাংলাদেশে হিলি বন্দরে ঢোকে।

মেসার্স নিশাত ট্রেডার্স ও খান ইন্টারন্যাশনাল নামে দুটি আমদানিকারক প্রতিষ্ঠান এসব আলু আমদানি করছে।  

বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, মেসার্স নিশাত ট্রেডার্স চারটি ট্রাকে ১১০ মেট্রিকটন ও খান ইন্টারন্যাশনাল তিনটি ট্রাকে ৭০ মেট্রিকটন আলু আমদানি করেছে।
 
প্রতি মেট্রিকটন আলু ১৩০ থেকে ১৪০ মার্কিন ডলারে আমদানি করা হচ্ছে। এছাড়া আমদানি করা আলুতে শুল্ক দিতে হবে কেজিতে ৩৩ শতাংশ।

আমদানিকারক প্রতিষ্ঠান খান ইন্টারন্যাশনালের ব্যবস্থাপক মাহাবুব হোসেন জানান, ভারত থেকে প্রথমবারের মতো এ বন্দর দিয়ে আলু আমদানি শুরু হয়েছে। ভারতের বিভিন্ন রাজ্য থেকে আলুগুলো আমদানি করা হচ্ছে। সব খরচ বাদ দিয়ে বাংলাদেশে কেজি প্রতি আলুর দাম ৩০ টাকার মধ্যে রাখা সম্ভব হবে।

হিলি স্থলবন্দরের উপ-সহকারী উদ্ভিদ সঙ্গনিরোধ কর্মকর্তা ইউসুফ আলী জানান, ৩৫ জন আমদানিকারক প্রায় ২৭ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পেয়েছেন।  

এদিকে আমদানির খবরে হিলির বাজারে কমতে শুরু করেছে সব ধরনের আলুর দাম। প্রতি কেজিতে পাঁচ টাকা কমে বর্তমানে বড় জাতের আলু বিক্রি হচ্ছে ৪৫ টাকা এবং ছোট জাতের আলু ছয় টাকা কমে বিক্রি হচ্ছে ৫০ টাকা দরে। আলু আমদানির সংবাদে মোকামগুলোতেও দাম কমেছে বলে জানান ব্যবসায়ীরা।  

এদিকে আলু আমদানি ও দাম কমাতে স্বস্তি প্রকাশ করেছেন সাধারণ ক্রেতারা। এভাবে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামেও লাগাম টানার আহ্বান তাদের।  

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।