ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২০ দিন পর মিয়ানমার থেকে এলো পণ্যবাহী ট্রলার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২৩
২০ দিন পর মিয়ানমার থেকে এলো পণ্যবাহী ট্রলার

কক্সবাজার: মিয়ানমারের রাখাইন রাজ্যে দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মির সংঘর্ষের কারণে ২০ দিন ধরে আসেনি কোনো পণ্যবাহী ট্রলার।

২০ দিন বন্ধ থাকার পর আদা, মাছ, নারিকেল ও সুপারিবোঝাই চারটি ট্রলার মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকালে টেকনাফ স্থলবন্দরে পৌঁছেছে।

বিষয়টি নিশ্চিত করে টেকনাফ স্থলবন্দরের ইউনাইটেড ল্যান্ড পোর্ট ব্যবস্থাপক মোহাম্মদ জসীম উদ্দীন চৌধুরী জানান, মিয়ানমারে অস্থিরতার কারণে ২০ দিন পর আকিয়াব বন্দর থেক টেকনাফ স্থলবন্দরে চারটি পণ্যবোঝাই ট্রলার এসেছে। ট্রলারটিতে আদা, মাছ, নারকেল ও সুপারি রয়েছে। প্রণ্যগুলো খালাসের প্রক্রিয়া চলছে।

টেকনাফ স্থলবন্দরের আমদানিকারক ওমর ফারুক জানান, ২৫২ টন সুপারি, ৩০ টন আদা, ৫৫ টন নারকেল ও ১০০ টন মাছ মিয়ানমার থেকে চারটি ট্রলারে করে টেকনাফ স্থলবন্দরের জেটিতে এসে পৌঁছেছে।

তিনি আরও জানান, মিয়ানমারে কিনে রাখা শত শত টন আদা, নারকেল, মাছ, সুপারি আকিয়াব বন্দরে রয়েছে। এগুলো আনা যাচ্ছিল না। ফলে অনেক ব্যবসায়ীর আদা পচে গেছে। এতে ব্যবসায়ীদের লোকসান গুনতে হচ্ছে।

টেকনাফ স্থলবন্দরের শুল্ক কর্মকর্তা এ এস এম মোশাররফ হোসেন জানান, পণ্যগুলো রাজস্ব প্রদান করে খালাস ও সরবরাহের প্রক্রিয়া চলছে।

গত ১৪ নভেম্বর থেকে মিয়ানমারের রাখাইনের মংডু শহর থেকে টেকনাফ স্থলবন্দরে কোনো পণ্য আসেনি। একইভাবে টেকনাফ থেকে পণ্য মিয়ানমারে যায়নি। গত ২০ দিনে প্রায় ৬০ কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে সরকার।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২৩
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।