ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মান্ডালেই ট্রেড ফেয়ারে অংশ নিল বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২৩
মান্ডালেই ট্রেড ফেয়ারে অংশ নিল বাংলাদেশ

ঢাকা: মিয়ানমারের দ্বিতীয় বৃহত্তম শহর মান্ডালেই ইন্টারন্যাশনাল ট্রেড ফেয়ার অ্যান্ড ইনভেস্ট ফোরামে অংশ নিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার ( ২৬ ডিসেম্বর) মিয়ানমারের বাংলাদেশ দূতাবাস জানায়, মান্ডালেই রিজিওনাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি -এমআরসিসিআই -এর উদ্যোগে মিয়ানমারের বাণিজ্য মন্ত্রণালয় এবং বিনিয়োগ ও বৈদেশিক অর্থনৈতিক সম্পর্ক মন্ত্রণালয়ের সহযোগিতায় একটি আন্তর্জাতিক বাণিজ্য মেলা এবং বিনিয়োগ সম্মেলন অনুষ্ঠিত হয়।

 

সম্মেলনের উদ্দেশ্য ছিল মিয়ানমারে দেশি-বিদেশি ব্যবসায়ের মধ্যে সংযোগ স্থাপন ও ক্ষুদ্র ও মাঝারি শিল্পের প্রসারের মাধ্যমে বিনিয়োগ বাড়ানো। মান্ডালেই দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্যতম প্রধান বাণিজ্য সংযোগস্থল এবং এর শিল্প ব্যবস্থা এ অঞ্চলের দেশগুলোর মধ্যে অর্থনৈতিক সহযোগিতার সহায়ক। বাংলাদেশের চারটি কোম্পানি  অংশ নেয়।

বাংলাদেশ দূতাবাসের বাণিজ্যিক কাউন্সিলর শাহেদুল আকবর খান বাংলাদেশি ব্যবসায়ীদের মেলায় অংশগ্রহণ সমন্বয় সাধন করেন।  

এ সম্মেলনের অংশ হিসেবে কৃষি ও গবাদিপশু বিষয়ক ফোরাম এবং পর্যটন ও জ্বালানি বিষয়ক ফোরাম অনুষ্ঠিত হয়।

মিয়ানমারে দায়িত্বরত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. মনোয়ার হোসেন কৃষি ও গবাদিপশু বিষয়ক ফোরামে আমন্ত্রিত বক্তা হিসেবে বক্তব্য রাখেন। রাষ্ট্রদূত তার বক্তব্যে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে পরিপূরক কৃষিপণ্য ও কৃষি প্রযুক্তি বিনিময়ের তুলনামূলক সুবিধা আলোচনা করেন।

মেলায় বাংলাদেশ, চীন, ভারত, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, লাওস, হংকং ও তাইওয়ানের ২৬২টি ব্যবসা ও উৎপাদন প্রতিষ্ঠানের স্টল নির্মাণ করা হয়। প্রদর্শিত পণ্যের তালিকায় রয়েছে খাদ্য ও ভোগ্যপণ্য, কৃষি পণ্য, বিনিয়োগ সম্ভাবনা, স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট পণ্য এবং কৃষি যন্ত্রপাতি।

মান্ডালেই ট্রেড ফেয়ারে  বাংলাদেশের অংশগ্রহণ মিয়ানমারে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যে নতুন পথ উন্মোচনে সচেতনতা এবং দু’দেশের শিল্পক্ষেত্রে যোগাযোগ আরও বাড়াবে।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, ডিসেম্বর  ২৬, ২০২৩
টি আর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।