ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রাশিয়ার নর্দার্ন সি-রুটে রেকর্ড পরিমাণ কার্গো পরিবহন

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৪
রাশিয়ার নর্দার্ন সি-রুটে রেকর্ড পরিমাণ কার্গো পরিবহন সি-রুট

ঢাকা: কার্গো পরিবহনের জন্য রাশিয়ার নর্দার্ন সি-রুটের জনপ্রিয়তা ক্রমান্বয়ে বেড়েছে। ২০২৩ সালে এ রুটে পরিবহন করা কার্গোর পরিমাণ ছিল ৩৬ হাজার ২শ ৫৪ মিলিয়ন টন, যা রাশিয়ার ‘নর্দার্ন সি-রুট উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের অধীনে নির্ধারিত লক্ষ্যমাত্রার থেকে ২ দশমিক ৫ লাখ টনেরও বেশি।



রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি করপোরেশন রসাটম থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রাশিয়ার এই ফেডারেল প্রকল্পটি রসাটম নজরদারি করছে।

এ বিষয়ে রসাটম মহাপরিচালক আলেক্সি লিখাচেভ জানান যে, বছর সমাপ্ত হওয়ার আগেই লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। এর পেছনে ছিল পার্টনার কোম্পানি এগুলোর ভূমিকা, যারা পশ্চিম থেকে পূর্বে কার্গো পরিবহনের জন্য নর্দার্ন সি-রুটকে একটি সুবিধাজনক বিকল্প হিসেবে বিবেচনা করেছেন।

আর্কটিক উন্নয়নের জন্য নিযুক্ত রসাটমের বিশেষ প্রতিনিধি ভ্লাদিমির পানভ জানান, ২০২৩ সালে নর্দার্ন সি-রুটে ট্রানজিট কার্গোর পরিমাণ বহুলাংশে বেড়ে ২ মিলিয়ন টনের ওপর দাঁড়িয়েছে। সমুদ্র পরিবহন লজিস্টিক্সের দৃষ্টিকোণ থেকে এটি একটি উল্লেখযোগ্য অগ্রগতি।

নর্দার্ন সি-রুটের প্রতি বিদেশি শিপিং কোম্পানিগুলোর ক্রমবর্ধমান আগ্রহ উল্লেখ করার মতো। নর্দার্ন সি-রুট জেনারেল অ্যাডমিনিস্ট্রেশনের মেরিটাইম অপারেশনস হেডকোয়ার্টার গত বছর এই রুটে চীন এবং রাশিয়ার মধ্যে কনটেইনার পরিবহনে এসকর্টসহ অন্যান্য সহায়তা দিয়েছে।

সংস্থাটি গত বছর নর্দার্ন সি-রুটে কার্গো পরিবহনের জন্য ১ হাজার ২শ ১৮টি পারমিট প্রদান করে, ২০২২ সালে এই সংখ্যা ছিল ১ হাজার ১শ ৬৩টি। মোট সংখ্যার মধ্যে ১১৫টি পারমিট বিদেশি কোম্পানিকে দেওয়া হয়, যা ২০২২ সালে ছিল ৫৫টি। নর্দার্ন সি-রুটে ২০২৩ সালে ট্রানজিট যাত্রা ছিল ৮০টি, অথচ ২০২২ সালে এই সংখ্যা ছিল ৪৭টি। গতবছর এই রুটে রাশিয়ার উত্তর-পশ্চিম অংশ থেকে দূরপ্রাচ্যের অঞ্চলগুলোতে তিনটি অভ্যন্তরীণ রাউন্ডট্রিপ আয়োজিত হয়েছে।

ইউরেশিয়ার পশ্চিমাংশ এবং এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মধ্যে যোগাযোগের জন্য নর্দার্ন সি-রুট সবচেয়ে সংক্ষিপ্ত শিপিং রুট। রাশিয়ার নর্দার্ন সি-রুট উন্নয়ন ফেডারেল প্রকল্পের লক্ষ্য হলো, কার্গো পরিবহনে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন এবং একইসঙ্গে সমুদ্র বন্দরগুলোর সক্ষমতা বৃদ্ধি।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৪
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।