ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শিল্পায়নে পুঁজিবাজারকে অর্থায়নের মূল উৎসে পরিণত করতে হবে: ডিএসই চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
শিল্পায়নে পুঁজিবাজারকে অর্থায়নের মূল উৎসে পরিণত করতে হবে: ডিএসই চেয়ারম্যান

ঢাকা: শিল্পায়নে পুঁজিবাজারকে অর্থায়নের মূল উৎসে পরিণত করতে হবে৷ দেশের স্বার্থেই পুঁজিবাজারকে উন্নয়নের মাধ্যমেই অর্থনীতির মূল স্রোতের সঙ্গে যুক্ত করা প্রয়োজন বলে জানিয়েছেন ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহাম্মদ হাসান বাবু।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) রাতে নিকুঞ্জে ডিএসই টাওয়ারে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন আয়োজিত ডিবিএ স্টক ব্রোকার্স পারফরম্যান্স অ্যাওয়ার্ড ২০২৩ প্রদান  অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পুঁজিবাজার দেশের অর্থনৈতিক উন্নয়নের হাতিয়ার হতে পারে। পুঁজিবাজারের মাধ্যমে শুধু শিল্পায়নই হবে না, একই সঙ্গে জনগণের কর্মসংস্থান সৃষ্টি হবে৷ উন্নত বিশ্বের মতো দেশের পুঁজিবাজারকে অর্থনৈতিক উন্নয়নে সম্পৃক্ত করতে হবে। দেশে দ্রুত শিল্পায়নের জন্য গতিশীল পুঁজিবাজার গড়ে তোলা প্রয়োজন৷ দেশের অর্থনীতি বড় হয়েছে। কিন্তু দেশের পুঁজিবাজার সেভাবে এগোচ্ছে না। এ সমস্যা কাটিয়ে তুলতে পুঁজিবাজারের অংশগ্রহণ বাড়ানো দরকার।

তিনি আরও বলেন, বিশ্বের অনেক দেশে শিল্প মূলধনের বড় অংশ আসে পুঁজিবাজার থেকে৷ আমাদের দেশে তার বিপরীত৷ দীর্ঘমেয়াদি অর্থায়নে ব্যাংকঋণের সহজ লভ্যতা বন্ধ হওয়া দরকার৷ ব্যাংক থেকে সহজে ঋণ পাওয়ার কারণে উদ্যোক্তারা পুঁজিবাজারে আসছে না। আবার অনেকে ব্যাংক থেকে ঋণ নিয়ে পরিশোধ করছেন না। ফলে দিন দিন খেলাপি ঋণের পরিমাণ বাড়ছে। উদ্যোক্তারা দীর্ঘমেয়াদি অর্থ ব্যাংকের বদলে পুঁজিবাজার থেকে সংগ্রহ করলে একদিকে পুঁজিবাজারের প্রবৃদ্ধি বাড়বে, অন্যদিকে ব্যাংক খাতের ঝুঁকিও কমবে।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট  সাইফুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, এমপি এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, ড. মিজানুর রহমান এবং মো. আব্দুল হালিম৷

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৪
এসএমএকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।