ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে লেনদেন হাজার কোটি টাকা ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, মে ১২, ২০২৪
পুঁজিবাজারে লেনদেন হাজার কোটি টাকা ছাড়াল

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১২ মে) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

তবে আজ পুঁজিবাজারে লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে। এরমধ্যে ডিএসইতে ৯৮৫ কোটি এবং সিএসইতে ১৬ কোটি টাকা লেনদেন হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৫ পয়েন্ট বেড়ে  ৫ হাজার ৬৯৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে  যথাক্রমে ১২৫০ ও ২০২৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৯৮৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৭৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৯১১ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৯০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৬টি কোম্পানির, কমেছে ১৫৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো, এশিয়াটিক ল্যাবরেটরিজ, বেস্ট হোল্ডিংস, নাভানা ফার্মা, গোল্ডেন সন, ফার ইস্ট নিটিং, ইজেনারেশন, মালেক স্পিনিং, ওয়াইম্যাক্স, লাভেলো আইসক্রিম ও কোহিনূর কেমিক্যাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৩২৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৮টির, কমেছে ১০১টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির কোম্পানির শেয়ারদর।

রোববার সিএসইতে ১৬ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪১ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫৭ কোটি ৯১ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, মে ১২, ২০২৪
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।