ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সোনার অলংকার বিক্রয়ে ন্যূনতম মজুরি ৬ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩০ ঘণ্টা, মে ১৪, ২০২৪
সোনার অলংকার বিক্রয়ে ন্যূনতম মজুরি ৬ শতাংশ

ঢাকা: সোনার অলংকার এক্সচেঞ্জ ও পারচেজে বাদের হার এবং সোনার অলংকার বিক্রয়ে ন্যূনতম মজুরি পুনর্নির্ধারণ করা হয়েছে। বিক্রয়ের সময় ন্যূনতম মজুরি ৬ শতাংশ নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

 

সম্প্রতি বাজুসের কার্যনির্বাহী কমিটির সভায় এ সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। মঙ্গলবার বাজুস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে সোনার অলংকার এক্সচেঞ্জ বা পরিবর্তনের ক্ষেত্রে ১০ শতাংশ এবং পারচেজ বা ক্রেতার কাছ থেকে কেনার ক্ষেত্রে ১৫ শতাংশ বাদ যাবে। ইতোপূর্বে সোনার অলংকার এক্সচেঞ্জ বা পরিবর্তনের ক্ষেত্রে ৯ শতাংশ এবং পারচেজ বা ক্রেতার কাছ থেকে কেনার ক্ষেত্রে ১৩ শতাংশ বাদের নিয়ম কার্যকর ছিল। এ ছাড়া বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে সোনার অলংকার বিক্রয়ে ন্যূনতম মজুরি ৬ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশের সব জুয়েলারি ব্যবসায়ীকে সোনার অলংকার এক্সচেঞ্জ বা পরিবর্তনের ক্ষেত্রে ১০ শতাংশ এবং পারচেজ বা ক্রেতার কাছ থেকে কেনার ক্ষেত্রে ১৫ শতাংশ বাদের নিয়ম কার্যকর এবং সোনার অলংকার বিক্রয়ের সময় ক্রেতার কাছ থেকে ৬ শতাংশ মজুরি নেওয়ার অনুরোধ জানিয়েছে বাজুস।

সোনার অলংকার বিক্রির সময় ভারতে ১২ শতাংশ, শ্রীলঙ্কায় ৮ শতাংশ, চীনে ১৫ শতাংশ, ইতালিতে ২০ শতাংশ, হংকংয়ে ৩০ শতাংশ, মালয়েশিয়ায় ৩৫ শতাংশ, অস্ট্রেলিয়ায় ২০ শতাংশ, যুক্তরাষ্ট্রে ৬ শতাংশ ও যুক্তরাজ্যে ১৪ শতাংশ পর্যন্ত মজুরি নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, মে ১৪, ২০২৪
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।