ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সূচকের বড় উত্থানে পুঁজিবাজারে চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, মে ২৮, ২০২৪
সূচকের বড় উত্থানে পুঁজিবাজারে চলছে লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৮ মে) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৫৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসইর শরীয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৬৯ ও ১৯১০ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৭২ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

মঙ্গলবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩৩টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো-আইএফআইসি ব্যাংক, রিলায়েন্স ওয়ান ফার্স্ট স্কিম, ইজেনারেশন, এশিয়াটিক ল্যাবরেটরিজ, ওয়াইম্যাক্স, অরিয়ন ফার্মা, সালভো কেমিক্যাল, মালেক স্পিনিং, এবি ব্যাংক ও শাইনপুকুর সিরামিক।

এর আগে মঙ্গলবার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৩৫ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ১০ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। লেনদেন শুরুর ২০ মিনিট পর অর্থাৎ সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৬০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৭১ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ৪০ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৩৫৩ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে ২৭টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ২১টির এবং অপরিবর্তিত রয়েছে ৬টি কোম্পানির শেয়ারের দর।

বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, মে ২৮, ২০২৪
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।