ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে কাজ করতে আগ্রহী হংকংয়ের কিংডম টেকনোলজি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, জুন ৫, ২০২৪
পুঁজিবাজারে কাজ করতে আগ্রহী হংকংয়ের কিংডম টেকনোলজি

ঢাকা: হংকংভিত্তিক কোম্পানি কিংডম টেকনোলজির জয়েন্ট ভেঞ্চার পার্টনার ডিইএক্স বাংলাদেশের চেয়ারম্যান ডেভিড ডিং ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারমান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবুর সঙ্গে সাক্ষাৎ করেছেন। এসময় বাংলাদেশের পুঁজিবাজারে কাজ করার আগ্রহ প্রকাশ করেন তিনি।

বুধবার (৫ জুন) রাজধানীর নিকুঞ্জে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবুর কার্যালয়ে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এসময় তার সঙ্গে ছিলেন ডিইএক্স বাংলাদেশ টেক কোং লিমিটেড বাংলাদেশ অফিসের প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ আনোয়ার হোসেন৷ 

ডিএসই চেয়ারমান অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু বলেন, বাংলাদেশের পুঁজিবাজার একটি উদীয়মান পুঁজিবাজার। এখানে আধুনিক ও উন্নত টেকনোলজির মাধ্যমে ট্রেডিং কার্যক্রম সম্পন্ন হয়ে থাকে৷ তবে পুঁজিবাজারের বিভিন্ন সেক্টরে এখনো উন্নত প্রযুক্তি ব্যবহারের যথেষ্ট সুযোগ রয়েছে। আর উন্নত প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে পুঁজিবাজারকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব৷ এজন্য প্রয়োজন সবার সহযোগিতা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশের সঙ্গে সঙ্গতি রেখে বর্তমান পুঁজিবাজারকে আরও বেশি সম্পৃক্ত করার বিষয়ে ভাবছেন।

ডিইএক্স বাংলাদেশ টেক কোম্পানি ডিএসইর চেয়ারম্যানের কাছে বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে ভূমিকা রাখার বিষয়ে কিছু প্রস্তাবনা উপস্থাপন করে।  

ডেভিড ডিং দেশের পুঁজিবাজারে বিনিয়োগকারীদের যথাযথ অংশগ্রহণ এবং সঠিক বিনিয়োগ শিক্ষা গ্রহণে সহযোগিতা করার আগ্রহ প্রকাশ করেন। এছাড়া তিনি বিভিন্ন ব্রোকারেজ হাউজকে প্রযুক্তিগত সহযোগিতা প্রদানেরও আশাবাদ ব্যক্ত করেন। এসব ব্যাপারে ডিএসইতে একটি সুনিদিষ্ট প্রস্তাবনা জমা দেওয়ার কথাও তিনি জানান।  

ডেবিড ডিং ডিএসইর অত্যাধুনিক ডেটা সেন্টারের স্পেস ভাড়া নেওয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন।  

ডাটা সেন্টার ভাড়ার বিষয়ে ডিএসই চেয়ারম্যান বলেন, ডিএসই ১০৬ রেক বিশিষ্ট আধুনিক ডেটা সেন্টার স্থাপন করেছে। তবে ডেটা সেন্টারের এখনো কিছু উন্নয়নমূলক কার্যক্রম বাকি রয়েছে। উন্নয়নমূলক কাজগুলো দ্রুত সম্পন্ন করে একটি সুনিদিষ্ট গাইডলাইনের মাধ্যমে অব্যবহৃত স্পেস ভাড়া দেওয়ার পরিকল্পনা আমাদের রয়েছে৷

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, জুন ০৫, ২০২৪
এসএমএকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।