ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাড়ছে এসি-ফ্রিজের দাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, জুন ৬, ২০২৪
বাড়ছে এসি-ফ্রিজের দাম

ঢাকা: ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজাটে স্থানীয় পর্যায়ে উৎপাদিত এয়ারকন্ডিশন (এসি), রেফ্রিজারেটর ও ফ্রিজারে মূসকসহ রেয়াতি সুবিধা বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে। ফলে দেশের বাজারে বাড়তে পারে এসি ও ফ্রিজের দাম।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপনকালে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

প্রস্তাবিত বাজেটে তিনি বলেন, রাজস্ব আদায় বাড়ানোর পাশাপাশি দেশীয় শিল্প বিকাশের চলমান গতিশীলতা বজায় রাখার স্বার্থে এয়ারকন্ডিশনার উৎপাদনের ক্ষেত্রে স্থানীয় উৎপাদন পর্যায়ে বিদ্যমান শূন্য শতাংশের পরিবর্তে ৭ দশমিক ৫ শতাংশ মূসক আরোপসহ রেয়াতি সুবিধার মেয়াদ এক বছর বর্ধিতকরণের প্রস্তাব করছি এবং রেফ্রিজারেটর ও ফ্রিজার উৎপাদনের ক্ষেত্রে স্থানীয় উৎপাদন পর্যায়ে বিদ্যমান ৫ শতাংশের পরিবর্তে ৭ দশমিক ৫ শতাংশ মূসক আরোপসহ রেয়াতি সুবিধার মেয়াদ এক বছর বর্ধিতকরণের প্রস্তাব করছি।

এর আগে বিকেল ৩টায় জাতীয় সংসদে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপন শুরু করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’ প্রতিপাদ্যে এবারের বাজেটের আকার চূড়ান্ত করা হয়েছে ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা, যা ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের তুলনায় ৪ দশমিক ৬ শতাংশ বেশি।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, জুন ০৬, ২০২৪
এসসি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।