ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জলবায়ু পরিবর্তন: অভিযোজন সক্ষমতা বাড়াতে থাকছে বিশেষ বরাদ্দ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, জুন ৬, ২০২৪
জলবায়ু পরিবর্তন: অভিযোজন সক্ষমতা বাড়াতে থাকছে বিশেষ বরাদ্দ

ঢাকা: জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় অভিযোজন সক্ষমতা বাড়াতে বিশেষ বরাদ্দ রাখার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৃহস্পতিবার (০৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২০২৫ অর্থ বছরের বাজেট বক্তৃতায় তিনি এই প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবিলায় বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ স্ট্র্যাটেজি অ্যান্ড অ্যাকশন প্লান (বিসিসিএসএপি), বাংলাদেশ ক্লাইমেট ফিসক্যাল ফ্রেমওয়ার্ক মুজিব ক্লাইমেন্ট প্রোসপারেটি প্ল্যান, বাংলাদেশ ডেল্টা প্ল্যান ইত্যাদি প্রণয়ন করা হয়েছে।

সম্প্রতি জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় নেওয়া প্রকল্পের সুষ্ঠু সমন্বয়ের লক্ষ্যে বাংলাদেশ ক্লাইমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট প্লাটফর্ম গঠন করা হয়েছে।

এছাড়া দুর্যোগ ঝুঁকি কার্যকরভাবে মোকাবিলায় প্রয়োজনীয় অর্থায়ন সংক্রান্ত কৌশল অর্থাৎ ডিসাস্টার রিস্ক ফাইন্যান্সিং স্ট্র্যাটেজি প্রণয়ন করা হচ্ছে।  

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাতের গভীরতা ও ব্যাপ্তি বিবেচনায় জলবায়ু পরিবর্তনের সঙ্গে অভিযোজনের সক্ষমতা বাড়ানো এবং প্রভাব কমানো সংক্রান্ত কার্যক্রমকে আরও বেগবান করার লক্ষ্যে এবারের বাজেটে ১০০ কোটি টাকার বিশেষ বরাদ্দের প্রস্তাব করছি।

এদিকে পানি সম্পদের দক্ষ ও টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে বন্যা নিয়ন্ত্রণ, নদীভাঙন রোধ, নদী ড্রেজিং, সেচ ব্যবস্থাপনা উন্নয়ন, জলাবদ্ধতা দূরীকরণ ও ভূমি পুনরুদ্ধার সংক্রান্ত বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এছাড়া বুড়িগঙ্গা, তুরাগসহ বিভিন্ন নদী ও জলাশয় সংরক্ষণ এবং পুনরুদ্ধারের কাজ জোরদার করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, জুন ০৬, ২০২৪
ইইউডি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।